গেজেট পৌছেছে সংসদে, কাল শপথ নেবে নতুন সংসদ সদস্যরা

প্রকাশিত: ৪:১২ অপরাহ্ণ, জানুয়ারি ২, ২০১৯

ডেস্ক রিপোর্ট: জাতীয় সংসদে পৌঁছেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট । বুধবার (২ জানুয়ারি) সংসদ সচিবালয়ের উপ-সচিব মর্যাদার এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, এটি ১ জানুয়ারি স্বাক্ষরিত ফলাফলের গেজেট সংসদে পৌঁছেছে। আগামীকাল বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হবে।

গেজেট প্রকাশের তিনদিনের মধ্যে শপথ পড়ানোর নিয়ম আছে সংসদীয় আইনে।

নিয়মমত স্পীকার শপথ পড়াবেন। স্পীকার নিজে সংসদ সদস্য হওয়ায় আগে তিনি সংসদ সদস্য হিসেবে শপথ পড়বেন তারপর অন্যদের শপথ পড়াবেন।

সরকার এবং বিরোধী দলের নির্বাচিত সাংসদরা একসাথে শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার নিয়ম রয়েছে। যদিও বিএনপি ঘোষণা দিয়েছে তারা শপথ অনুষ্ঠানে যাবে না।

শপথ গ্রহনের পর উভয় দল মিলে তাদের সংসদীয় নেতা (হুইপ) নির্বাচিত করবেন।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের ৩০০টি আসনের মধ্যে ২৯৯টি আসনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে। ভোটের আগে গাইবান্ধা-৩ আসনের একজন প্রার্থীর মৃত্যু হলে ওই আসনের নির্বাচন স্থগিত রাখা হয়। এদিকে নির্বাচন অনুষ্ঠিত হওয়া ২৯৯টি আসনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের ৩টি কেন্দ্রে গোলযোগের কারণে ভোটগ্রহণ স্থগিত করে নির্বাচন কমিশন। এ কারণে এই আসনে পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে। বাকি ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ ও মহাজোটের শরিকরা মিলে (জাতীয় পার্টি, ওয়ার্কার্স পাটি, জাসদ, তরিকত ফেডারেশন, জাতীয় পার্টি-জেপি মঞ্জু) মোট ২৮৮টি আসনে বিজয়ী হয়। এছাড়া ড. কামাল হেসেনের নেতৃত্বে বিএনপিসহ গণফোরাম, জামায়াত নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে ৭টি এবং ৩টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

প্রকাশিত গেজেট দেখতে এখানে ক্লিক করুন

মন্তব্য করুন