প্রার্থিতা ফিরে পেতে ইসিতে ২য় দিনের মতো আপিল শুনানি চলছে

প্রকাশিত: ৩:০০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৭, ২০১৮

বিশেষ প্রতিবেদকঃ দ্বিতীয় দিনের (৭ ডিসেম্বর) মত মনোনয়ন যাচাই প্রক্রিয়ার আপিলের শুনানি চলছে নির্বাচন কমিশন অফিসে। আপিল আবেদনের ক্রমিক অনুসারে ১৬১ থেকে ৩১০ পর্যন্ত শুনানি হবে আজ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিভিন্ন দলের এবং স্বতন্ত্র প্রার্থীদের জমা দেয়া মনোনয়ন পত্র বাতিলের পর আপিল নিস্পত্তির মাধ্যমে তা সমাধান করা হচ্ছে।

ইসি সূত্রমতে, বাতিল হওয়া মনোনয়নপত্রের মধ্যে মোট ৫৪৩টি-র আপিল আবেদন জমা পড়েছে। প্রথম দিন বৃহস্পতিবার ক্রমিক অনুসারে ১ থেকে ১৬০ পর্যন্ত শুনানি হয়েছে। শুক্রবার আবেদনের ক্রমিক নম্বর অনুসারে ১৬১ থেকে ৩১০ এবং শনিবার ৩১১ থেকে ৫৪৩ পর্যন্ত আপিলের শুনানি হবে।

সূত্রমতে, প্রথম দিনের ১৬০ জনের আপিল শুনানি করে ৮০ জনের প্রার্থিতা ফিরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন। ৮০ জনের মধ্যে অন্তত ৩৫ জন বিএনপির প্রার্থী। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বিএনপির ৫৫৫ জনের প্রার্থিতা বৈধতা পেয়েছিল। তাদের সঙ্গে আপিলজয়ী ৩৫ জন যোগ হওয়ায় বৃহস্পতিবার পর্যন্ত বিএপির বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়াল ৫৯০ জনে। দু একদিনেই তারা আসনভিত্তিক চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করবে।

তিনশ আসনে একক প্রার্থী দিয়ে আলোচনায় থাকা “ইসলামী আন্দোলন বাংলাদেশ”র ১৯ জন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছিল। প্রথম দিনের আপিল শুনানিতে তাদের তিনজনের প্রার্থিতা ফিরে পাওয়ার তথ্য পাওয়া গেছে।

HRR

মন্তব্য করুন