‘বিধি মেনে কওমী মাদরাসার অফিস খোলার অনুমতি, প্রধানমন্ত্রীর ধন্যবাদ জ্ঞাপন’

করোনাভাইরাস পরিস্থিতি

প্রকাশিত: ৭:৩৩ অপরাহ্ণ, জুন ১, ২০২০

বর্তমানে মহামারি করোনাভাইরাসের সংক্রমণের ‘সর্বোচ্চ পর্যায়ে’ রয়েছে বাংলাদেশ। এর মধ্যেই সবকিছু পর্যায়ক্রমে চালু করে দেয়া হচ্ছে। সেই ধারাবাহিকতায় এবার দেশের সকল কওমী মাদরাসাসহ সংশ্লিষ্ট অন্যান্য মাদরাসাগুলো খুলে দেয়ার অনুমতি দিয়েছে সরকার।

আজ সোমবার ইসলামিক ফাউন্ডেশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সেখানে বলা হয়, করোনার সংক্রমণ পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে স্বাস্থ্যবিধি মেনে মসজিদ ও মাদরাসা খুলে দিতে বলা হয়েছে। একই সঙ্গে সরকারে নির্দেশনা পালনে সর্বাত্মক সহায়তা করায় বিশিষ্ট ওলামায়ে কেরাম, মসজিদের খতিব, ইমাম ও মুয়াজ্জিনসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সাধারণত রোজার ঈদের পর পরই কওমী মাদরাসাগুলোতে নতুন শিক্ষার্থী ভর্তি করা হয়ে থাকে। তাই শিক্ষার্থী ভর্তির কার্যক্রম অব্যাহত রাখতে অফিস খোলার অনুমতি প্রদানের জন্য সম্প্রতি ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রীর কাছে আবেদন করা হয়। প্রতিমন্ত্রী বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা- মাদরাসাগুলোতে শিক্ষার্থী ভর্তির বিষয়টি আন্তরিকতার সঙ্গে অনুধাবন করে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে অফিস খোলা রাখার অনুমতি দিয়েছেন। পাশাপাশি স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে অফিস খোলা রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, মাদরাসার অফিস খোলার কথা বলা হলেও মাদরাসার অন্যান্য কার্যাক্রম চালুর ব্যাপারে কিছু বলা হয়নি। মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত আড়াই মাস ধরে দেশব্যাপী সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৫ জুন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। পরিস্থিতি স্বাভাবিক না হলে বন্ধের সময় আরো বাড়বে। ভর্তি ছাড়া অন্যান্য কার্যক্রমের ক্ষেত্রে আপাতত এই সিদ্ধান্তই কার্যাকর থাকবে বলে বিশেষ সূত্রে জানা গেছে।

/এসএস

মন্তব্য করুন