রেড, ইয়োলো, গ্রিন: তিনটি জোনে ভাগ হচ্ছে দেশ

প্রকাশিত: ৫:৫৫ অপরাহ্ণ, জুন ১, ২০২০

মহামারি করোনাভাইরাসের সংক্রমণের মাত্রার ওপর ভিত্তি করে দেশকে রেড জোন, ইয়োলো জোন ও গ্রিন জোনে ভাগ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে আয়োজিত করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক শেষে গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রতিদিনই করোনা টেস্টের সংখ্যা বাড়ানো হচ্ছে। সেইসঙ্গে সংক্রমণের সংখ্যাও দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তাই চলমান এই সংকটময় পরিস্থিতি মোকাবেলা করতে পুরো দেশকে রেড জোন, ইয়োলো জোন ও গ্রিন জোনে ভাগ করা হবে। পরে এই অঞ্চলগুলোতে আলাদাভাবে করোনার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা মোতাবেক এমনটা করা হবে জানিয়ে তিনি বলেন, কীভাবে পুরো দেশকে তিনটি অঞ্চলে ভাগ করা যায়, তা নিয়েই আজ আলোচনা হয়েছে। অনেকে অনেক কথা বলেছেন, সেগুলো নোট করা হয়েছে। এ ব্যাপারে প্রস্তাবনা দেয়ার পর শিগগিরই সেটা বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও ইদানিং চট্টগ্রামে ভাইরাসটি সবচেয়ে বেশি সংক্রমণ ছড়াচ্ছে। এই অঞ্চলগুলো রেড জোনের মধ্যে পড়বে। তবে বাংলাদেশের অধিকাংশ উপজেলা এখনো অনেকাংশে ভালো আছে। সেগুলোতে ভবিষ্যতেও কীভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায়, তা নিয়ে আলোচনা চলছে।

মন্ত্রী বলেন, কীভাবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যায়, তা নিয়ে জোনভিত্তিক আলাদাভাবে পরিকল্পনা করা হবে। আর তা স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সংশ্লিষ্ট অঞ্চলের মেয়র মহোদয়, স্থানীয় সরকার প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা মিলে বাস্তবায়ন করার চেষ্টা করবে।

এক্ষেত্রে যে জোনটায় সবচেয়ে বেশি সংক্রমিত হবে, যেমন- ধরুন একটা ছোট্ট এলাকা, এই এরিয়াটা কয়েকদিনের জন্য বন্ধ থাকবে। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী কাজ করা হবে, যোগ করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন