নিজের প্রতিষ্ঠিত দল থেকে মাহাথির মোহাম্মাদকে বহিস্কার

প্রকাশিত: ৫:৫০ পূর্বাহ্ণ, মে ২৯, ২০২০
মালয়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে বহিষ্কার করা হয়েছে তারই প্রতিষ্ঠিত দল থেকে । একই সাথে বহিষ্কার করা হয়েছে আরো চার শীর্ষ নেতাকে। তবে মাহাথির মোহাম্মাদ এক বিবৃতিতে বলেছেন, তিনি এই বহিষ্কারাদেশ মানেন না, এটি বেআইনি।

বৃহস্পতিবার ইউনাইটেড ইনডিজেনাস পার্টি অব মালয়েশিয়া (বারসাতু) দলের এক বিবৃতিতে জানানো হয়েছে এই বহিষ্কারের কথা।

দলের প্রেসিডেন্ট মুহিদ্দিন ইয়াসিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন না দিয়ে গত ১৮ মে পার্লামেন্ট অধিবেশনে বিরোধী দলের সারিতে বসায় তাকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কৃত অন্যরা হলেন, দলের ভাইস প্রেসিডেন্ট ও মাহাথিরের তৃতীয় পুত্র মুখরিজ মাহাথির, যুব সংগঠনের প্রধান সাইয়েদ সাদিক সাইয়েদ রহমান, সুপ্রিম কাউন্সিল সদস্য ডক্টর মাসাজলি মালিক ও আমিরউদ্দিন হামজা।

গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান ৯৫ বছর বয়সী মাহাথির। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন।

এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলীয় প্রেসিডেন্ট মুহিদ্দিন বিরোধী দলের সঙ্গে মিলে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করে প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরে পার্লামেন্টের অধিবেশনে মুহিদ্দিনের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার হুমকি দেন মাহাথির।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া বারসাতু দলের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘দলীয় গঠনতন্ত্র লংঘন করে ১৮ মে পার্লামেন্টের অধিবেশনে প্রধানমন্ত্রী ও বারসাতুর প্রেসিডেন্ট মুহিদ্দিনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দেওয়ার পরিবর্তে বিরোধী দলের সঙ্গে বসায় মাহাথির ও তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে।’ মুহিদ্দিনের এক সহযোগী ওই চিঠির সত্যতা নিশ্চিত করেছেন।

#আরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন