আজ বিশ্ব কুদস দিবস: ফিলিস্তিন মুক্তি আন্দোলনের প্রতিকি দিন

প্রকাশিত: ১২:১৬ অপরাহ্ণ, মে ২২, ২০২০

ইরানসহ বিশ্বব্যাপী আজ (শুক্রবার) উদযাপিত হচ্ছে বিশ্ব কুদস দিবস। ইহুদিবাদীদের কবল থেকে মুসলমানদের প্রথম ক্বেবলাসমৃদ্ধ নগরী জেরুজালেম আল-কুদসকে মুক্ত করার প্রত্যয় নিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থপতি ইমাম খোমেনী রহ. ১৯৭৯ সালে প্রথম এ দিবস পালন করার কথা ঘোষণা করেন।

তাঁর আহ্বানে সাড়া দিয়ে তখন থেকে প্রতি বছর রমজান মাসের শেষ শুক্রবার বিশ্ব কুদস দিবস হিসেবে পালিত হয়ে এসেছে। এ দিবসে বিশ্বের মুসলমানরা ইসরাইল বিরোধী বিক্ষোভ মিছিলে অংশ নেন এবং আমেরিকা ও ইসরাইলের পতাকায় অগ্নিসংযোগ করেন। তারা ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব থেকে আল-কুদসকে মুক্ত করার শপথ নেন।

কিন্তু এ বছর প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিবিধান পালন করার স্বার্থে বিশ্ব কুদস দিবসের মিছিল অনুষ্ঠিত হবে না।

তবে মুসলমানদের সবচেয়ে বড় সমস্যা হিসেবে ফিলিস্তিন সংকটের গুরুত্ব বিশ্ববাসীর সামনে তুলে ধরার জন্য ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। ইরান সময় আজ (শুক্রবার) বেলা ১২টায় টেলিভিশন, রেডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাঁর ভাষণ সরাসরি সম্প্রচার করা হবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী

ইরানভিত্তিক বাংলা অনলাইন নিউজ পোর্টাল পার্সটুডের পক্ষ থেকে সর্বোচ্চ নেতার ভাষণ পাঠক ও শ্রোতাদের সামনে উপস্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে।

/এসএস

মন্তব্য করুন