চট্টগ্রাম-কক্সবাজারেও ৯নং মহাবিপদ সংকেত

প্রকাশিত: ১:১৯ অপরাহ্ণ, মে ২০, ২০২০

বাংলাদেশ উপকূলের খুব কাছাকাছি চলে এসেছে সুপার সাইক্লোন ‘আম্পান’। যে কারণে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে দেয়া ৬ নম্বর বিপদ সংকেত নামিয়ে তার পরিবর্তে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

আজ ২০ মে, বুধবার সকালে দেয়া বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়, দেশের উপকূলীয় অঞ্চল থেকে মাত্র ৩৭০ কিলোমিটার দূরে আছে আম্পান। বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ থেকে ২২০ কিলোমিটার।

ঘূর্ণিঝড়ের প্রভাবে স্বাভাবিক জোয়ারের চেয়ে ১০ থেকে ১৫ ফুট অধিক উচ্চতায় জলোচ্ছ্বাস আঘাত হানতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

এ অবস্থায় মোংলা ও পায়রা বন্দরের পাশাপাশি এর আশেপাশের এলাকা ও দ্বীপসমূহকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। সেইসাথে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে সংকেত বাড়ানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘আম্পান’ উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে।

এটি আজ সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৩৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৩৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

আরো উত্তর, উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আজ ২০ মে, বুধবার বিকেল ও সন্ধ্যার মধ্যে সুন্দরবনের নিকট দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে ‘আম্পান’।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন