‘কুদস দিবসে বিশ্বব্যাপী ফিলিস্তিনি পতাকা উড়ানো ও প্রচারের আহ্বান’

প্রকাশিত: ১:৫১ অপরাহ্ণ, মে ১৭, ২০২০

পবিত্র রমজানের শেষ শুক্রবার বিশ্ব কুদস দিবসে বিশ্বব্যাপী ফিলিস্তিনি পতাকা উত্তোলনের আহ্বান জানিয়েছে, ‘ইসলামী মানবাধিকার পরিষদ লন্ডন’। ব্রিটেনে দিবসটি পালনে ব্যতিক্রমী উদ্যোগ ও প্রস্তুতি নিয়েছে সংগঠনটি।

ফিলিস্তিনিদের স্বাধীনতা আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ফিলিস্তিনি পতাকা উত্তোলনের আহ্বান জানিয়ে ‘লন্ডন ইসলামী মানবাধিকার পরিষদ’ বলেছে, রমজান মাসের শেষ ১০ দিন ফিলিস্তিনি পতাকা উত্তোলন এবং এ সংক্রান্ত ছবি যেন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়া হয়।

তাদের এ উদ্যোগে সমর্থন জানিয়েছেন বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বার্তা পাঠিয়ে এ সমর্থন জানানোর পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের আগ্রাসনের মোকাবিলায় প্রতিরোধ সংগ্রাম চালিয়ে যাওয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

  • এদিকে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের সহযোগী সংস্থা ‘ইসলামী মানবাধিকার কমিশন’ (আইএইচআরসি) এক বিজ্ঞপ্তিতে কুদস দিবস পালনে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়েছে।

এক বিজ্ঞপ্তিতে ‘ইসলামী মানবাধিকার কমিশন’ (আইএইচআরসি) জানায়, বিশ্বজুড়ে কয়েক শতাধিক সংগঠন রমজানের শেষ দশ দিনের জন্য তাদের জানালা বা গাড়িতে ফিলিস্তিনের পতাকা উড়ানোর আহ্বান জানিয়েছে। সহায়ক সংস্থাগুলি সমাজের সব শ্রেণি পেশার মানুষ, প্রতিটি মহাদেশের নাগরিক সমাজকর্মী, ইহুদি-ইহুদিবাদবিরোধী এবং মানবাধিকার গোষ্ঠীগুলিকে এ আহ্বান জানিয়েছে।

আইএইচআরসি আরো জানায়, ফিলিস্তিনিরা আল-নাকবা (বিপর্যয়) শুরু হয় ১৯৪৮ সালে তাদের ভূমি থেকে জিয়োনবাদী ইহুদী ইসরাইল রাষ্ট্র গঠনের পর থেকে। প্রতি বছর, লক্ষ লক্ষ মানুষ ফিলিস্তিনিদের পক্ষে তাদের সমর্থন জানাতে এবং ফিলিস্তিনে ইহুদীবাদি সরকারের নৃশংসতা ও দখল বন্ধের আহ্বানের পুনরাবৃত্তি করার জন্য বিশ্বের বিভিন্ন শহরে সমাবেশে যোগ দেয়।

উল্লেখ্য, ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনী রহ. রমজান মাসের শেষ শুক্রবারকে বিশ্ব কুদস দিবস হিসেবে পালনের আহ্বান জানিয়েছিলেন এবং তার আহ্বানে সাড়া দিয়ে ১৯৭৯ সাল থেকে বিশ্বব্যাপী এ দিবস পালন করা হয়।

ইহুদিবাদীদের কবল থেকে মুসলমানদের প্রথম ক্বেবলার শহর আল-কুদস বা বায়তুল মুকাদ্দাসকে মুক্ত করার মহান লক্ষ্যে এ দিবস পালন করার আহ্বান জানান ইমাম খোমেনী। প্রতি বছর ইরানসহ বিশ্বের বিভিন্ন দেশে কুদস দিবসে ব্যাপক ইসরাইল বিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

তবে চলতি বছর বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সামাজিক দূরত্ব বজায় রাখার বিধিবিধান পালন করার কারণে বিশ্বের বেশিরভাগ দেশে কুদস দিবসের বিক্ষোভ মিছিল করা সম্ভব হবে না। তবে সারাবিশ্বে ফিলিস্তিনি পতাকা উড়িয়ে তার ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে সমর্থন জানানোর উদ্যোগ এবং আহ্বান জানিয়েছেন ব্রিটের ‘লন্ডন ইসলামী মানবাধিকার পরিষদ’। এছাড়াও পৃথিবীর শতাধিক সগঠন ফিলিস্তিনি পতাকা উড়ানোর আহ্বান জানিয়েছে বিশ্ববাসীর জন্য।

আইএইচআরসি ওয়েবসাইট (অনুবাদ) এবং পার্সটুডে

/এসএস

মন্তব্য করুন