আজ বিশ্ব মা দিবস

প্রকাশিত: ৫:০৫ পূর্বাহ্ণ, মে ১০, ২০২০

আজ রোববার (১০ মে) বিশ্ব মা দিবস। এটি একটি সম্মান প্রদর্শন জনক দিন। যা মায়ের সম্মানে এবং সমাজে মায়েদের প্রভাব বা অবদান স্মরণের জন্য উদযাপন করা হয়।

বিশ্বব্যাপী অধিকাংশ দেশে মে মাসের দ্বিতীয় রোববার ’আন্তর্জাতিক মা দিবস’ পালন করা হয়ে থাকে। সেই হিসেবে আজ ১০ মে রোববার ‘বিশ্ব মা দিবস’। করোনা পরিস্থিতির কারণে এবার দিবসটির যাবতীয় আনুষ্ঠানিকতা বন্ধ থাকবে।

সাধারণত পৃথিবীর বিভিন্ন অঞ্চলে বিভিন্ন দিনে, সাধারণত মার্চ, এপ্রিল বা মে মাসে উদযাপন করা হয়ে থাকে। বাবা দিবসের সহায়ক হিসেবে বিশ্বব্যাপী মা দিবস উদযাপন করা হয়ে থাকে।

প্রাচীণনকালে সিবেল গ্রিক ধর্মানুষ্ঠান, হিলারিয়ার রোমান উত্সব বা সিবেল ও হিলারিয়া থেকে আসা খ্রিস্টান মাদারিং সানডে অনুষ্ঠান উদযাপন হতো।

কিন্তু আধুনিক ছুটির দিন মা দিবস হলো আমেরিকান উদ্ভাবিত উৎসব। আনা জার্ভিস প্রথম মা দিবস উদযাপন করেন। পরে অবশ্য দিবসটিকে  বাণিজ্যিকিকরণের কারণে আনা জার্ভিস নিজেই এর বিরোধীতা করেছেন।

বর্তমানে আমেরিকাসহ বিশ্বের প্রায় অধিকাংশ দেশে মে মাসের দ্বিতীয় রোববারে ‘মা দিবিস’ উদযাপন করা হয়ে থাকে।

প্রাচীন গ্রীসের মাতৃ আরাধনার প্রথা থেকে যেখানে গ্রিক দেবতাদের মধ্যে এক বিশিষ্ট দেবী সিবেল-এর উদ্দেশ্যে পালন করা হত একটি উৎসব। এশিয়া মাইনরে মহাবিষ্ণুব -এর সময়ে এবং তারপর রোমে আইডিস অফ মার্চ (১৫ই মার্চ) থেকে ১৮ই মার্চের মধ্যে এই উৎসবটি পালিত হত।

প্রাচীন রোমানদের ম্যাত্রোনালিয়া নামে দেবী জুনোর প্রতি উৎসর্গিত আরো একটি ছুটির দিন ছিল, যদিও সেদিন মায়েদের উপহার দেওয়া হত।

মাদারিং সানডের মতো ইউরোপ এবং যুক্তরাজ্যে দীর্ঘকাল ধরে বহু আচারানুষ্ঠান ছিল যেখানে মায়েদের এবং মাতৃত্বকে সম্মান জানানোর জন্য একটি নির্দিষ্ট রবিবারকে আলাদা করে রাখা হত। মাদারিং সানডের অনুষ্ঠান খ্রিস্টানদের বিভিন্ন সম্প্রদায়ের পঞ্জিকার বর্ষীয় উৎসব।

ক্যাথলিক পঞ্জিকা অনুযায়ী এটিকে বলা হয় লেটার সানডে। যা মে মাসের চতুর্থ রবিবারে পালন করা হয় ভার্জিন মেরি বা কুমারী মাতার ও ‘প্রধান গির্জার’ সম্মানে।

/এসএস

মন্তব্য করুন