জেলেদের চাল চুরির অভিযোগে চেয়ারম্যান-মেম্বার বরখাস্ত

প্রকাশিত: ৮:০৪ অপরাহ্ণ, মে ৭, ২০২০

মৎস্যজীবীদের ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার ইউনিয়ন পরিষদের একজন চেয়ারম্যান ও দুজন সদস্যকে সমায়িক বরখাস্ত করা হয়েছে।

বরখাস্তকৃতরা হলেন উপজেলার কুচাইপট্টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বি এম নাসির উদ্দিন স্বপন, একই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য মো. মোফাজ্জেল ব্যাপারী এবং ৯ নম্বর ওয়ার্ডের সদস্য শামীম বেপারী।

আজ বৃহস্পতিবার স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়। যে প্রজ্ঞাপনে তাদের বরখাস্তের বিষয়টি নিশ্চিত করা হয়।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর এ নিয়ে মোট ৫২ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এদের মধ্যে ১৯ জন ইউপি চেয়ারম্যান, ৩১ জন ইউপি সদস্য, একজন জেলা পরিষদ সদস্য এবং একজন পৌরসভার কাউন্সিলর।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, কুচাইপট্টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে মৎস্যজীবীদের ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ সরেজমিন গিয়ে তদন্তে প্রমাণিত হয়েছে এবং শরীয়তপুরের জেলা প্রশাসক তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করেছেন।

জনপ্রতিনিধিদের এই অপরাধমূলক কার্যক্রমের পরিপ্রেক্ষিতে তাদের দ্বারা ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় মর্মে সরকার মনে করে। কাজেই স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯-এর ৩৪ (১) ধারা অনুযায়ী তাদের স্বীয় পদ হতে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

একইসময় সাময়িকভাবে বরখাস্তকৃত চেয়ারম্যান ও সদস্যদের পৃথক পৃথক কারণ দর্শানো নোটিশে কেন তাদের চূড়ান্তভাবে নিজ পদ থেকে অপসারণ করা হবে না তার জবাব চিঠি প্রাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে শরীয়তপুর জেলা প্রশাসকের মাধ্যমে স্থানীয় সরকার বিভাগে পাঠানোর জন্য অনুরোধ করা হয়।

মন্তব্য করুন