ইসরাইল কারাগার থেকে ১৮ বছর পর মুক্তি : ফুল নিয়ে দাড়ানো বাগদত্তা

প্রকাশিত: ১০:৫৭ পূর্বাহ্ণ, এপ্রিল ১৫, ২০২০

ইকরামা আবু আইশাহ গত ১৮ বছর ধরে প্রহর গুনেছেন তাঁর বাগদত্তার মুক্তির জন্য। ১৮ বছরের অপেক্ষা শেষ হয়েছে দু’জনের। অবশেষে ৪৫ বছর বয়সী ইসমাইল আবি আইশাহ গতকাল মুক্তি পেয়েছেন দখলদার ইহুদীদের কারাগার থেকে।

ইসমাইল আবু আইশার মুক্তির পর দীর্ঘ বছরের প্রতীক্ষা ও আকাঙ্ক্ষা আনন্দের এবং অশ্রুবানের মুহূর্তে পরিণত হয়েছিল ইসমাইল এবং ইকরামার পরিবারের জন্য।

মুক্তির পর ইকরামা ও ইসমাইলের পরিবার। ছবি : কুদস নিউজ

ইকরামা গত বছর ধরে অপেক্ষা করছিলেন তাঁর বাগদত্তার মুক্তির জন্য। গতকাল কারাগারের সামনে ফুল নিয়ে অশ্রুসজল চোখে দাড়িয়ে ছিলেন তিনি। কিন্তু করোনাভাইরাস ইস্যুতে স্বাস্থ্যমন্ত্রনালয়ের নির্দেশিকা থাকার কারণে আলিঙ্গনাদ্ধ হতে পারেননি তারা। তবে ১৮ বছর অপেক্ষার তুলনায় কোরেন্টিনের ১৪ দিন খুব বেশি হবে না তাদের জন্য।

ইসরাইলেন জেলখানায় ১৮ বছর বন্দি থাকার পরে আবু আইশাহ গতকাল (১৪ এপ্রিল) মুক্তি পেয়েছিলেন। দখলদার ইসরাইলী বাহিনী ২০০২ সালের এপ্রিল মাসের ১৫ তারিখে নাবলুস অঞ্চলের ‘বিত-ওয়াজান’ গ্রাম থেকে গ্রেপ্তার করে।

গ্রেফতারের পর থেকেই ইসরাইলী বাহিনী তাঁর উপর বিভিন্ন অত্যাচার চালিয়েছে। তার চিকিৎসায় অবহেলা করা হয়েছে এবং তার উপর বিভিন্ন নির্যাতন করার অভিযোগ করা হয়েছে। এমনকি ২০১৫ সালে তাঁর মায়ের মৃত্যুর পর ইসরাইল কারারক্ষীরা তাকে তাঁর মায়ের জানাযা-দাফনে অংশগ্রহণ করতে দেয়নি।

আবু আইশাহ ইসরাইল কারাগার থেকে মুক্তি পাওয়া অন্যান্য বন্দিদের মত ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকবেন।

সূত্র : কুদস নিউজ

এইচআরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন