বিশ্বের মুসলমানদের শবে বরাতের শুভেচ্ছা জানালেন এরদোগান

প্রকাশিত: ১:৫০ অপরাহ্ণ, এপ্রিল ৮, ২০২০
মুনাজাতরত এরদোগান। ছবি : আনাদুলু

পবিত্র শবে বরাত উপলক্ষে বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান।মঙ্গলবার সন্ধ্যায় এক টুইট বার্তায় তিনি এই শুভেচ্ছা জানান।

তিনি শবে বরাতকে মুসলমানদের জন্য একটি পবিত্র রাত আখ্যা দিয়ে বলেন, “আমি রাতটিতে সবার জন্য বরকত কামনা করি, তুর্কি জাতি ও সমগ্র মুসলিম বিশ্ব যাতে আল্লাহর রহমত, অনুগ্রহ ও দয়ায় পূর্ণ থাকে সেই প্রার্থনা করি।

এরদোগান তাঁর টুইট বার্তায় মুসলিম পবিত্র গ্রন্থ আল কুরআন থেকে সূরা আদ-দুখানের চতুর্থ আয়াত যুক্ত করে দিয়েছেন যে আয়াতের অর্থ হলো, ‘এটা ছিল সেই রাত যে রাতে আমার নির্দেশে প্রতিটি বিষয়ে বিজ্ঞোচিত ফায়সালা দেয়া হয়ে থাকে’।

প্রসঙ্গত : আরবি মাসের ৮ তম মাস শা’বানের ১৫ তারিখ পবিত্র শবে বরাত হিসেবে বিবেচিত। মুসলিম ধর্মাবলম্বীদের কাছে শবে বরাত একটি পবিত্র রাত। এ রাতে মুসলমানরা ইবাদত বন্দেগী করে কাঁটান। কেউ কেউ এ রাতে সেহরী খেয়ে পরের দিন রোজাও রেখে থাকেন।

Read More : বাংলাদেশে শবে বরাত ৯ এপ্রিল দিবাগত রাতে

শবে বরাত সম্পর্কে মুসলিম স্কলারদের মধ্যে কিছু মতপার্থক্য রয়েছে। তবে নির্ভরযোগ্য কথা হলো শবে বরাত ইসলাম ধর্মের একটি গুরুত্বপূর্ণ অনুসঙ্গ এবং এ রাতে মুসলামানদেরকে নফল ইবাদাত পালনে উৎসাহিত করা হয়েছে। এমনকি পরের দিন রোজা রাখা মুস্তাহাব হিসেবে বিবিচিত হয়ে থাকে শরিয়তে।

এ বিষয়ে নিচের লেখাগুলোতে বিস্তারিত আলোচনা পাবেন

শাবান মাস, শবে বরাত : যা করতেন নবীজী (সা.)

শবে বরাত সম্পর্কে ইমামদের বক্তব্য

‘লকডাউন’ ও ‘শবে বরাত’ সম্পর্কে দেওবন্দের বিশেষ অনুরোধ বার্তা

মুফতী আবদুল মালেকের কাছে করা পাঁচটি প্রশ্নের উত্তর জানতে পড়ুন

শবে বরাতে রোজা রাখা সম্পর্কে মুসলিম স্কলারদের বর্ণনা পড়তে ক্লিক করুন

শবে বরাত সম্পর্কে আল্লামা সাঈদ আহমদ পালনপুরীর চারটি করণীয় সম্পর্কে জানুন

শবে বরাত সম্পর্কে আল্লামা মাহমুদুল হাসান সাহেবের মতামত

এইচআরআর/পাবলিক ভয়েস

মন্তব্য করুন