মঙ্গলবার থেকে খুলনা মেডিকেল কলেজে করোনা পরীক্ষা শুরু

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২০

শেখ নাসির উদ্দিন, খুলনা প্রতিনিধি: খুলনা মেডিকেল কলেজে (খুমেক) আগামীকাল মঙ্গলবার (৭ এপ্রিল) থেকে পিসিআর (পলিমারজ চেইন রিঅ্যাকশন) মেশিনের মাধ্যমে করোনা শনাক্তের পরীক্ষা শুরু হবে।

সোমবার (৬ এপ্রিল) দুপুরে খুমেকের অধ্যক্ষ ডাক্তার আব্দুল আহাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

খুলনা মেডিক্যাল কলেজ সূত্রে জানা যায়, স্বাস্থ্য অধিদপ্তর থেকে দেওয়া পিসিআর খুলনা মেডিক্যাল কলেজের তৃতীয় তলার মাইক্রোবায়োলজি বিভাগে স্থাপন করা হয়েছে। এজন্য নিযুক্ত করা হয়েছে একজন মেডিক্যাল টেকনোলজিস্ট। পিসিআরের মাধ্যমে করোনায় আক্রান্ত বলে সন্দেহভাজন রোগীর রক্ত, ঘাম ও কফ পরীক্ষা করা হবে।

এ ল্যাবে একসঙ্গে ৯৬ জনের নমুনা পরীক্ষা করার যাবে। যার রিপোর্ট বের হতে সময় লাগবে ৬ ঘন্টা। সেই হিসেবে প্রতিদিন সর্বোচ্চ ৩৮৪ জনর নমুনা পরীক্ষা করার যাবে এখানে।

যে কেউ চাইলেই নিজে নিজে এসেই পরীক্ষা করিয়ে নিতে পারবেন না। এ জন্য লক্ষণ নিয়ে হাসপাতালের ফ্লু কর্ণারে ভর্তির পর বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে। পিসিআর মেশিনের মাধ্যমে শনাক্ত হলেই কেবল ওই রোগীকে ভর্তি করা হবে। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের আইসোলেশনে রাখা হবে ডায়াবেটিক হাসপাতালে।

খুলনা ডায়াবেটিক হাসপাতালে স্থাপিত খুমেক হাসপাতালের (খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতাল) আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে। আইসোলেশন ওয়ার্ডের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মচারীরা শনিবার থেকে ডিউটি শুরু করেছেন। তবে, এখন পর্যন্ত সেখানে কোন রোগী ভর্তি হয়নি।

/এসএস

মন্তব্য করুন