করোনা আক্রান্ত এলাকা লকডাউনের নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২০

দেশের যেসব এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে সেসব ও পার্শ্ববর্তী এলাকা সম্পূর্ণ লকডাউন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার গণভবনে মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশনা দেন।

বিষয়টি নিশ্চিত করে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ইতোমধ্যে যেসব এলাকায় করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সেগুলো এবং পার্শ্ববর্তী এলাকা সম্পূর্ণ লকডাউন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অতি জরুরি প্রয়োজন ছাড়া কেউ যেন ঢাকার বাইরে যেতে না পারেন এবং ঢাকায় যেন কেউ ঢুকতে না পারেন, এ নির্দেশও দেয়া হয়েছে।পাশাপাশি এই সময়ের মধ্যে দেশের সব গার্মেন্টস প্রতিষ্ঠান বন্ধ থাকবে। শুধু যেসব কারখানায় পিপিই, মাস্ক ও জরুরি মেডিকেল সরঞ্জাম উৎপাদন হচ্ছে সেগুলো খোলা থাকবে।

এ ছাড়া যেসব বন্দি দীর্ঘদিন ধরে কারাভোগ করছেন এবং লঘু অপরাধে সাজাপ্রাপ্ত, তাদের মুক্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে স্বরাষ্ট্রমন্ত্রীকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী, যোগ করেন মন্ত্রিপরিষদ সচিব।

এদিকে দেশে এখন পর্যন্ত ১৫ জেলায় সর্বমোট ১২৩ জন করোনাভাইরাসের রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৬৪ রোগী শনাক্ত করা হয়েছে রাজধানী ঢাকায়। এরপরেই নারায়ণগঞ্জে ২৩ জনের শরীরে কোভিড-১৯ শনাক্ত করা হয়েছে।

এ ছাড়া মাদারীপুরে ১১, চট্টগ্রামে ২, কুমিল্লায় ১, গাইবান্ধায় ৫, চুয়াডাঙ্গায় ১, গাজীপুরে ১, জামালপুরে ৩, শরীয়তপুরে ১, কক্সবাজারে ১, নরসিংদীতে ১, মৌলভীবাজারে ১, সিলেটে ১, রংপুরে ১ এবং ঢাকার বাইরে চার উপজেলায় ৪ জন।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন