গণভবনে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন: ৭২৭৫০ কোটি টাকার প্রণোদনা ঘোষণা

করোনাভাইরাস পরিস্থিতি

প্রকাশিত: ১১:২১ পূর্বাহ্ণ, এপ্রিল ৫, ২০২০
গণভবনে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন, ছবি: লাইভ থেকে নেওয়া

পাবলিক ভয়েস ডেস্ক: প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে সংবাদ সম্মেলন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, এইটুকু আশার বাণী কথা হচ্ছে সুস্থতার লক্ষণ বেশি। কাজে খুব বেশি ঘাবড়ানোর কিছু নেই। তবে আমি মনে করি সকলেই যদি স্বাস্থ্য বিধি মেনে চলেন তাহলে খুব দ্রুত সুস্থতা লাভ করা যেতে পারে।

আজ রোববার সকাল ১০টায় করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব থেকে উত্তরণের পরিকল্পনা ঘোষণার উদ্দেশে সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী।

এসময় সংকট মোকাবেলায় ৭২ হাজার ৭৫০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রী বলেন, সরকারি ব্যয় কমাতে বিদেশ ভ্রমণ নিরুৎসাহিত করা হচ্ছে।

শিল্প খাতে ৪.৫ শতাংশ সুদে ৩০ হাজার কোটি টাকা এবং এসএমই খাতে ৪ শতাংশ সুদে ২০ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়ার কথাও ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

গণভবনে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রীসহ অন্যান্যরা, ছবি: লাইভ থেকে নেওয়া

এসময় প্রধানমন্ত্রী বলেন, রোববার পর্যন্ত বাংলাদেশে ৭০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ৮ জন মারা গেছেন। তবে ৩০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। এখানে সুস্থ হওয়ার সংখ্যা বেশি দেখছি। যারা মৃত্যুবরণ করেছেন, তাদের সবার বয়স  ৭০ বছরের বেশি এবং পূর্ব থেকেই আরো জটিল রোগে ভুগছিলেন। যদিও একটি মৃত্যুও আমাদের কাম্য নয়।

প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি বাংলাদেশে এখনও নিয়ন্ত্রণে আছে। আমরা এ সংকট মোকাবেলা করতে পারব ইনশাআল্লাহ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে আমরা পৃথিবীর প্রায় সব দেশের সঙ্গে ফ্লাইট বন্ধ করে দিয়েছি। গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। শিল্প-কারখানা আংশিক বন্ধ ঘোষণা করা হয়েছে। সবাইকে সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে থাকতে বলা হয়েছে।

করোনা পরিস্থিতি মোকাবেলায় বিনামূল্যে খাদ্য বিতরণ কর্মসূচি ও সামাজিক সুরক্ষার আওতা বাড়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আমরা আশা করছি সতর্কতামূলক কার্যক্রম ও সরকারের গৃহীত পদক্ষেপের মাধ্যমে মহামারী করোনাভাইরাসের ঝুঁকি থেকে আমরা বেঁচে থাকতে পারব। এই সংকট আমরা মোকাবেলা করব।

/এসএস

মন্তব্য করুন