দিনমজুর পরিবারের পাশে দাঁড়াতে ইকরামুল মুসলিমীনের বিশেষ উদ্যোগ

করোনাভাইরাস পরিস্থিতি

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, মার্চ ২৭, ২০২০

করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে সামাজিক বিচ্ছিন্নতায় সৃষ্ট বিপর্যয়ের কারণে অর্থ সংকটে চরম সমস্যায় পড়েছেন সাধারণ খেটে খাওয়া দিনমজুর মানুষজন ও তাদের পরিবার। এমন অসহায় পরিবারের পাশে দাঁড়াতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে সমাজসেবামূলক জাতীয় সংগঠন ‘ইকরামুল মুসলিমীন ফাউন্ডেশন’।

কেবলমাত্র দিনমজুরি আয়ের একমাত্র উৎস এমন পরিবারকে নগদ ১ হাজার টাকা অথবা নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী অসহায়দের ঘরে ঘরে পৌঁছে দেওয়ার ঘোষণা দিয়েছে ‘ইকরামুল মুসলিমীন ফাউন্ডেশন’।

সংগঠনের মুখপাত্র ও সমন্বয়ক বিশিষ্ট আলেমে দীন, লেখক, সম্পাদক ও সমাজকর্মী মুফতী হাবিবুর রহমান মিছবাহ এক ভিডিও বার্তায় এ ঘোষণা দিয়েছেন।

এসময় তিনি দেশবাসীকে স্বাস্থ্য অধিদপ্তর ও আলেমদের নির্দেশনা মেনে চলার বিশেষ আহ্বান জানিয়েছেন।

ফেসবুক ভিডিও বার্তা মুফতী হাবিবুর রহমান মিছবাহ বলেন, সামাজিক বিচ্ছিন্নতার কারণে সারাদেশে একটা বিপর্যয় নেমে এসেছে। যারা মোটামুটি কিছুটা স্বচ্ছল তারা নিজেদের চালিয়ে নিতে পারলেও যারা দিনমজুর, দিন আনে দিন খায় এমন পরিবারের লোকেরা ইতোমধ্যে নিঃস্ব হয়ে পড়েছে। বিশেষ করে শহরে যারা রিকশা চালায়, দিনমজুর, ঠেলাওয়ালা, সিএনজি-অটো চালক তারা খুবই সংকটে পড়ে গেছে। ভবিষ্যতে আরো ভয়াবহ পরিস্থিতি আসবে এটা সহজেই অনুমান করা যায়।

মুফতী মিছবাহ বলেন, আমরা ইকরামুল মুসলিমীন গঠন করেছিলাম অসহায় মানুষদের পাশে দাঁড়ানোর জন্য। সেই ধারাবাহিকতায় দেশব্যাপী যারা অসহায় পরিবার আছেন, সবাইকে হয়তো পারবো না যতটুকু সম্ভব আমরা অসহায় পরিবারকে সহযোগিতা করবো। আমাদের সংগঠনের সদস্যরা তালিকা তৈরি করতেছে। খুঁজে খুঁজে আমরা অসহায় পরিবারগুলোর পাশে দাঁড়াবো। সবাইকে পারবো না, তবে যার যার অঞ্চল থেকে সবাই সক্রিয় হলে কিছুটা হলেও সম্ভব।

তিনি বলেন, ঢাকা থেকে আমাদের কার্যক্রম শুরু হয়েছে। ঢাকাতে যেহেতু এই মুহূর্তে গ্রামের চেয়ে দিনমজুররা বেশি বিপদে পড়েছে। আমাদের সংগঠনের পক্ষ থেকে তালিকা শুরু হয়েছে। যেসব পরিবারের উপার্জনক্ষম কেউ নেই, দিনমজুর, প্রতিবন্ধি আছে এমন পরিবারে যারা অসহায় হয়ে পড়েছে তাদেরকে আমরা অনুদান পৌঁছে দেবো।

ইকরামুল মুসলিমীনের এ উদ্যোগে অংশ নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমরাও যে সবাই খুব স্বচ্ছল তা নয়। আমরা আপনাদেরই সহযোগিতা নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়াতে চাই। সাধ্যমতো যে কেউ আমাদের এই উদ্যোগে অংশগ্রহণ করতে পারেন। আমাদের প্যাকেজ পরিকল্পনায় ১হাজার টাকা দিয়ে একটি পরিবারের পাশে দাঁড়াতে পারেন আপনিও’।

অনুদানগ্রহণের জন্য সংগঠনের পক্ষ থেকে বিকাশ নাম্বার ও রকেট নাম্বার দেওয়া হয়েছে। এতে সারাদেশ থেকে যে কেউ নির্দিষ্ট পরিমাণ অর্থ পাঠিয়ে মানবসেবামূলক এ কার্যক্রমে অংশ নিতে পারেবে।

বিকাশ : ০১৭১২-৩৭৯৭৪৮, ০১৭১৬৭৩৭২০১, ০১৯৪৬-৬৪২১৮৩।
রকেট : ০১৭১২-৩৭৯৭৪৮-৭

/এসএস

মন্তব্য করুন