ইসরাইলে হু হু করে বাড়ছে করোনা রোগী, আক্রান্ত ২৫০০

প্রকাশিত: ৬:২০ অপরাহ্ণ, মার্চ ২৬, ২০২০

মধ্যপ্রাচ্যের বিষফোঁড়াখ্যাত ইহুদীবাদী রাষ্ট্র ইসরাইলে করোনাভাইরাসে সংক্রামনের রোগী বাড়ছে হু হু করে। ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, নতুন ১২ জন সংক্রামকের খবর প্রকাশের পরে ইসরাইলে করোনভাইরাস আক্রান্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২৫৪৯ জনে। খবর আনাদুলু এজেন্সির।

ইস্রায়েলি সম্প্রচার কর্তৃপক্ষের বরাত দিয়ে মন্ত্রনালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, এখন পর্যন্ত ৪১ জন রোগী গুরুতর অবস্থায় রয়েছেন এবং ৫ জন মৃত্যুবরণ করেছেন। একই সাথে প্রায় ৬৬ জন সুস্থ হয়ে ফিরেছেন। তবে ইসরাইল নিহতের সংখ্যা গোপন করছে বলেও অভিযোগ রয়েছে।

ইসরাইলে এই রোগের বিস্তার রোধে ক্যাফে, রেস্তোঁরা, হোটেল, শপিংমল এবং বিনোদন স্থান সহ সবকিছু বন্ধ রাখাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

এছাড়াও গত সপ্তাহে, ইসরাইল সরকার ভাইরাসের সংক্রামন রোধের অংশ হিসাবে সকলের সেল ফোন পর্যবেক্ষণ করে নিশ্চিত এবং সন্দেহজনক করোনভাইরাস রোগীদের ট্র্যাক করার সিদ্ধান্ত নিয়েছে।

অপরদিকে অবরুদ্ধ গাঁজা উপাত্যকায় এখন পর্যন্ত করোনাভাইরাস সংক্রামনের কোন খবর পাওয়া যায়নি বরং শুরু থেকেই হামাস নিয়ন্ত্রিত এই উপাত্যকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থার মাধ্যমে করোনাভাইরাস সংক্রামন রোধ করা গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। এবং এই প্রতিরক্ষা ব্যবস্থায় বিশ্বব্যাপী তারা প্রশংসিতও হয়েছেন।

করোনাভাইরাস গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে সংক্রামিত হয়ে এখন কমপক্ষে ১৭৫টি দেশ ও অঞ্চলগুলিতে ছড়িয়ে পড়েছে। বিশ্ব স্বাস্থ সংস্থা (ডাব্লউএইচও) এই মহামারীটিকে বিশ্ব-মহামারী হিসাবে ঘোষণা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংকলিত তথ্যে দেখা গেছে, বিশ্বব্যাপী নিশ্চিত হওয়া মামলার সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৭০০ ছাড়িয়ে গেছে, আর মৃত্যুর সংখ্যা ২১,৩০০ এরও বেশি এবং ১১৪,৮০০ এরও সুস্থ হয়ে ফিরেছেন।

বাংলাদেশে করোনা ভাইরাস আক্রান্ত সর্বমোট রোগীর সংখ্যা ৪৪ জন। মোট মৃত্যুর সংখ্যা ৫ জন। এবং আক্রান্তদের মধ্যে ১১ জন রোগী সুস্থ হয়ে ফিরে গেছেন বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

সূত্র : আনাদুলু এজেন্সি। অনুবাদ : হাছিব আর রহমান।

মন্তব্য করুন