৪৮ ঘণ্টার কথা বলা হলেও ১৪৪ ঘণ্টায়ও পৌঁছেনি কিট

প্রকাশিত: ৭:৩০ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২০
আমেরিকায় উৎপাদিত COVID-19 টেস্ট কিট। | রোলেক্স ডেলা পেনা/ইপিএ-এএফই / ছবি: সিটি এন্ড স্টেট নিউইউয়র্ক

আরও ছয়দিন আগে চট্টগ্রাম ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে করোনাভাইরাস শনাক্তকারী কিট পৌঁছানোর ঘোষণা দেয়া হয়েছিল। বলা হয়েছিল, ৪৮ ঘণ্টার মধ্যে কিট পৌঁছে যাবে। কিন্তু ১৪৪ ঘণ্টা পার হয়ে গেল  কিন্তু পৌঁছায়নি কিট ।

জেলা সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি মিয়া বলেন বিআইটিআইডি থেকে মাইক্রোবায়োলজি বিভাগের একজন ডাক্তার এবং দুইজন টেকনিশিয়ানকে প্রশিক্ষণের জন্য ঢাকায় পাঠানো হয়। প্রশিক্ষণ শেষে তারা ফিরে এসেছেন। কিন্তু কিট এখনো পাঠানো হয়নি।

তিনি বলেন, ‘কিট পাঠালে এতদিন হয়তো আমরা কিছু করতে পারতাম। কিন্তু এখন সব সেনাবাহিনীর হাতে চলে গেছে। তারাই সব কিছু করবে। আমরা শুধু তাদের এ কাজে সাহায্য করবো।’

এর আগে গত ১৯ মার্চ চট্টগ্রাম সার্কিট হাউসে করোনা মোকাবেলা সংক্রান্ত বিভাগীয় কমিটির এক সভা অনুষ্ঠিত হয়। সেখানে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ও করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবেলায় গঠিত বিভাগীয় কমিটির সদস্য সচিব ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, চট্টগ্রামেই করোনা পরীক্ষা করা হবে। এ জন্য প্রয়োজনীয় কিট ৪৮ ঘণ্টার মধ্যে পাঠিয়ে দেয়া হবে।

তিনি বলেন, একই সঙ্গে চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুসারে পার্সোনাল প্রটেকশন (পিপিই) পাঠানো হবে। রোগীদের জন্য ২৫০ শয্যার জেনারেল হাসপাতালটিকে পুরোপুরিভাবে করোনা রোগীদের জন্য প্রস্তুত করা হবে।

এমএম/পাবলিকভয়েস

মন্তব্য করুন