১০ টাকার লেবু ৬০ টাকা, কাফনের কাপড়ের দাম বাড়া বাকী: সুমন (ভিডিও)

করোনাভাইরাস

প্রকাশিত: ৫:৫৯ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০
নিজ বাড়িতে লাইভে ব্যারিস্টার সুমন

শাহনূর শাহীন, পাবলিক ভয়েস: দুর্নীতি করে দ্রব্যমূল্য বৃদ্ধি না করে ব্যবসায়ীদেরকে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন, বিশিষ্ট আইনজীবি ও সমাজকর্মী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে এ আহ্বান জানান।

আজ সোমবার দুপুরে বাজারে বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ সামগ্রীর দাম বাড়া নিয়ে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে লাইভে আসেন ব্যারিস্টার সুমন।

ফেসবুক লাইভে ব্যারিস্টার সুমন বলেন, মাত্র তিনদিন আগে ১৭০০ টাকা ছিলো ৫০ কেজি চালের বস্তা সেই চাল আজকে কিনলাম ২২০০ টাকা। দশ টাকা হালি চারটা লেবু। ভিটামিন সি আছে সেজন্য কিনতে গিয়েছিলাম। আজকে কিনলাম ষাট টাকা দিয়ে।

তিনি বলেন, আমার কিছু টাকা জমা ছিলো আমার হয়তো অসুবিধা হয়নি। যারা দিন আনে দিন খায়, যাদের টাকা পয়সা সেভিংসে নাই তাদের কতোটা কষ্ট হবে। আমি তাদেরকে বলছি যারা এইযে আজকে লাভভাবন হচ্ছেন বা লাভ করতেছেন; বিশ্বাস করেন হয়তো আগামী দুই তিন সপ্তাহের মধ্যে এই টাকা আপনার কোনো কাজে আসবে না। হাসপাতালের মধ্যে নিশ্বাঃস নিতে পারবেন না। নিশ্বাঃসে নিশ্বাঃসে আপনার জীবনটা বের হতে পারে।

বেশিরভাগ লোক যতদি করোনভাইরাসে আক্রান্ত হয় হাসপাতালেও তো জায়গা পাবেন না। আমি যা দেখছি এখন শুধু কাফনের কাপড়ের দামটা বাড়েনি। আমার বিশ্বাস এই ধরণের ব্যবসায়ী যারা তারা মনে হয় আমরা মরে গেলে কাফনের কাপড়ের দামও বাড়িয়ে দিবে।

আপনাদেরকে আর কতো বুঝিয়ে বলবো? সারা পৃথিবী যেখানে ঐক্যবদ্ধ হচ্ছে, কিউবা থেকে ডাক্তার ইতালি যাচ্ছে সেবা করার জন্য। অন্তত এই সময়টাতে পরিবারের সদস্যের মতো আচরণ করবেন এটা সময়। ৭১ সালে তো সামনে দেখা যাচ্ছিলো একটা ফোর্সের সাথে যুদ্ধ করছি আর এখন তো দেখতেও পাচ্ছি না কার সাথে লড়ছি। এটা দেখা যায় না, বুঝা যায় না এর সাথে লড়তে হচ্ছে।

ইতালিতে কী অবস্থা দেখুন। হয়তো বাংলাদেশেও এমন পরিস্থিতি হতে পারে। দুর্নীতি করবেন আরো দুই সপ্তাহ পরে করেন। আমি গত ৪দিন ধরে বাসায় লকডাউন হয়ে আছি। ব্যাপারটা এমন নয় ভয় পেয়ে আছি।  ব্যাপারটা হলো, এখন প্রকৃত দেশপ্রেমিক যারা তারা দেশের স্বার্থে নিজের ঘরের ভিতর ঢুকে যাবে। এখন বাইরে গিয়ে সুপারম্যান হওয়ার সুযোগ নেই।

দেখুন বাংলাদেশ একটা ভয়নক একটা পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে। ইতালির মতো দেশ পারেনি আমরা কীভাবে পারবো? আরো সতর্ক হয়েও তো বাঁচতে পারবো কিনা সন্দেহ। একটু ভালো কাজ করুন। মরতে হলো একসাথে মরবো। মরার পরে বলতে পারবেন মরার আগে হলেও একটু ভালো কাজ করে এসেছি।

/এসএস

মন্তব্য করুন