রিজার্ভ চুরির মামলা খারিজ

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২০

সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং কর্পোরেশনের (আরসিবিসি) বিরুদ্ধে দায়ের করা মামলাটি খারিজ করে দিয়েছে যুক্তরাষ্ট্রর আদালত। সোমবার সোলেয়ার রিসোর্ট অ্যান্ড ক্যাসিনো ও অপারেটর ব্লুমবেরি রিসোর্টস কর্পোরেশনের বরাত দিয়ে এ খবর জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

খবরে বলা হয়, ফিলিপাইন স্টক এক্সচেঞ্জের বিরুদ্ধে আনা বাংলালাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির মামলাটি খারিজ করে দিয়েছে নিউইয়র্কের জেলা আদালত। সোমবার এ সংক্রান্ত নথিপত্র জমা দিয়েছে ব্লুমবেরি রিসোর্টস কর্পোরেশন।

ব্লুমবেরি তাদের ঘোষণায় জানায়, বাদীপক্ষ সংশ্লিষ্ট আইনের অধীনে ষড়যন্ত্রের অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে। পাশাপাশি আদালত আর মামলাটি শুনবেন না বলে জানিয়েছে।

২০১৬ সালে সাইবার হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬৮৬ কোটি ৯৪ লক্ষ টাকা) হাতিয়ে নেয় অজ্ঞাত হ্যাকাররা। সেই অর্থ উদ্ধারের আশায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক জেলা আদালতে ২০১৯ সালের ৩১ জানুয়ারি ওই মামলা করে বাংলাদেশ ব্যাংক।

অর্থ চুরির সঙ্গে ফিলিপাইনের রিজাল কর্মাশিয়াল ব্যাংকিং করপোরেশনসহ কয়েকটি প্রতিষ্ঠান ও এর শীর্ষস্থানীয় কর্মকর্তারা জড়িত বলে মামলায় অভিযোগ করা হয়।

এমএম/

মন্তব্য করুন