করোনার মোকাবেলায় ফেসবুকের বিশাল অনুদান ঘোষণা

প্রকাশিত: ১০:৩৭ পূর্বাহ্ণ, মার্চ ২২, ২০২০

করোনা ভাইরাসের যেমন বহু মানুষের মৃত্যু হয়েছে পাশাপাশি ক্ষতিগ্রস্ত হচ্ছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান। বিশেষ করে ছোট ব্যবসা প্রতিষ্ঠানের ক্ষতি বলতে গেলে অপূরণীয়। এই অবস্থায় তাদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিলো পৃথিবীর প্রথম সারির সোশ্যাল নেটওয়ার্ক  ফেসবুক। ফেসবুক জানিয়েছে, করোনা ভাইরাসের কারণে ক্ষতির মুখে পড়া প্রতিষ্ঠানগুলোর জন্য ১০০ মিলিয়ন ডলার অনুদান দিবে তারা।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা যে ৩০টি দেশে ব্যবসা পরিচালনা করে, সে সকল দেশের ৩০ হাজার প্রতিষ্ঠানকে নগদ অনুদানসহ ফ্রি বিজ্ঞাপন দানের সুযোগ দিবে। আর এই ঘোষণাটি দিয়েছেন খোদ ফেসবুকের প্রধান পরিচালনা কর্মকর্তা ‘শেরিল স্যান্ডবার্গ’।

শেরিল তার ফেসবুক প্রোফাইলে লিখেছেন, আমরা আমাদের দায়িত্বটা পালন করতে চাই । ‘বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলার জন্য সারা পৃথিবীর লোকজন এগিয়ে আসছে। আমাদের সামনে এখন অনেক বড় চ্যালেঞ্জ ও অনেক বড় বাঁধা।”

তিনি আরো লিখেছেন, “ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলো আমাদের সমাজের হৃদস্পন্দনের মতো। বর্তমান পরিস্থিতিতে তারা অনেক ক্ষতির মুখে পড়ছে। কারণ সেই সব প্রতিষ্ঠানে কাজ করা বহু কর্মী বাড়ি থেকে কাজ করছেন বা অনেকে কাজই করতে পারছেন না। এখন এই সংকট যতো দীর্ঘ হবে, ব্যবসা প্রতিষ্ঠানগুলো ততো বেশি ক্ষতির মুখে পড়বে।”

ফেসবুকের পরিকল্পনা অনুসারে, তারা তাদের অনুদান প্রকল্পে ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানের আবাসন ভাড়া, পরিচালনার ব্যয় এবং কর্মীদের সহায়তা করবে এবং প্রয়োজনে সম্ভাব্য সেবাগ্রহীতাদের সাথে প্রতিষ্ঠানগুলোর সংযোগ স্থাপনে ভূমিকা রাখবে।

এর আগেও করোনা ভাইরাসে আক্রান্ত দেশগুলোর জন্য ২০ মিলিয়ন ডলার অনুদানের ঘোষণা দেয় ফেসবুক। শুধু ফেসবুক নয়, গুগলও এর আগে এই ধরনের উদ্যোগ নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যাতে আরো বেশি মানুষের কাছে সচেতনতামূলক বিজ্ঞাপন প্রচা করতে পারে, এ জন্য ১০ মিলিয়ন ডলার মূল্যের ফ্রি বিজ্ঞাপন দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল।

মন্তব্য করুন