সিরাজগঞ্জ ট্রাজেডি : আহত-নিহত তালিকা, ‘আসহাবে কাহাফের’ বিশেষ ইভেন্ট

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০
ছবি : পাবলিক ভয়েস ডেস্ক

গত ১৫-ই মার্চ দিবাগত রাতে সিরাজগঞ্জের নলকার কোনাবাড়ি এলাকায় এক ভয়াবহ সড়ক দুর্ঘটনা হয়। দুর্ঘটনায় রাজধানী ঢাকার তেঁজগাও থানার উত্তর বেগুনবাড়িতে অবস্থিত জামিয়া ইসলামিয়া বেগুনবাড়ি মাদরাসার ছাত্রদের বহনকারী একটি গাড়ি ভয়াবহ দুর্ঘটনার শিকার হয়।

ট্রাকের সাথে মুখোমুখি সংঘর্ষে এই দুর্ঘটনায় ওই মাদরাসার ৪ জন নিহত হন ও প্রায় ৪০ জন আহত হন। যাদের মধ্যে মারাত্মক দুর্ঘটনার শিকার হন প্রায় ১৪ জন যারা বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সড়ক দুর্ঘটনায় বেগুনবাড়ি মাদরাসার ৪ ছাত্র নিহত, আহত অর্ধশতাধিক

বেগুনবাড়ি মাদরাসার নিহত ছাত্রদের জানাযা হবে নিজ নিজ বাড়িতে

পাবলিক ভয়েসের বিশেষ অনুসন্ধানে সংগ্রহ করা হয়েছে আহত নিহতের তালিকা। নিহত চারজনের নাম ঠিকানা এবং গুরুতর আহত এবং চিকিৎসাধীন ১৪ জনের তালিকাও সংগ্রহ করেছে পাবলিক ভয়েস টোয়েন্টিফোর।

নিহতদের মধ্যে কয়েকজন আছেন যারা পরিবারের উপার্জনের একমাত্র  অবলম্বন ছিলেন। বিশেষ করে ইয়াসিন আরাফাত। বয়স আনুমানিক ২২ বা ২৩। যিনি ছিলেন পরিবারের একমাত্র উপার্জন উপযুক্ত ব্যাক্তি। উচ্চমাধ্যমিকের শরহে বেকায়া জামাতে লেখাপড়া করতেন তিনি। স্বপ্ন ছিলো লেখা পড়া শেষ করেই পরিবারের হাল ধরবেন। কিন্তু তার আগেই চলে গেলেন পৃথিবীর মায়া ছেড়ে। এই অবস্থায় তার পরিবার যেন পড়েছে আকুল সাগরে।

এছাড়াও নিহত আহতদের মধ্যে অনেকেই আছেন যাদের আর্থিক সহযোগিতা দরকার। যে বিষয়টিকে সামনে রেখে কওমী মাদরাসা ছাত্রদের বেশ পরিচিত ফেসবুক গ্রুপ ‘আসহাবে কাহাফ’ থেকে একটি বিশেষ ‘চ্যারিটি ইভেন্ট’ খোলা হয়েছে।

গত ১৬-ই মার্চ বায়তুল মোকাররমে পাবলিক ভয়েস টোয়েন্টিফোর ডটকম সম্পাদক মুফতী হাবিবুর রহমান মিছবাহ‘র উপস্থিতিতে আসহাবে কাহাফ এর অ্যাডমিন এবং অ্যাক্টিভিস্টরা একত্রিত হয়ে আহত নিহতদের জন্য দোয়া অনুষ্ঠান করেন এবং এই চ্যারিটি ইভেন্ট করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

আসহাবে কাহাফ ফেসবুক গ্রুপ সূত্রে জানা যায়, ‘তোমাদের জন্য আমরা’ শিরোনামে এই ইভেন্টে অনেকেই অংশ নিচ্ছেন এবং আর্থিক সহযোগিতা করছেন। ইভেন্ট ব্যবস্থাপনায় আছেন, মুফতি ইউসুফ সুলতান, মাওলানা সালাহউদ্দীন জাহাঙ্গীর, মাওলানা রোকন রাইয়ান, মাওলানা এহসান সিরাজ।

সহযোগিতা পাঠানোর ঠিকানা : +8801869-815518 (রোকন রাইয়ান) Personal, +8801913-743028 (সাকিব মুস্তানসির) Personal, +8801717-8319377 (রকেট পার্সোনাল) +8801869-815518 (নগদ পার্সোনাল) এই নাম্বারসমূহতে। ব্যাংক অ্যাকাউন্টে সাহায্য পাঠাতে চাইলে, Muhammad Jahangir Alam, অ্যাকাউন্ট নং : 20502060201736701, Islami Bank Purana Paltan Branch। এই অ্যাকাউন্টে পাঠাতে হবে।

সিরাজগঞ্জ ট্রাজেডিতে জামিয়া ইসলামিয়া বেগুনবাড়ি মাদরাসার আহত-নিহতদের তালিকা :

নিহত যারা : ১. ইয়াসিন আরাফাত। পিতা, মরহুম ওসমান গনি। মাতা, মোসাম্মৎ সখিনা খাতুন। গ্রাম, হরিপুর থানা। ধোবাউড়া ময়মনসিং। ২. মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ খালিদ। পিতা, মাওলানা মোঃ নুর উদ্দিন। মাতা, মাহমুদা আক্তার। গ্রাম, এনায়েতপুর। থানা, দাগনভুঁইয়া। জেলা, ফেনী। বর্তমান ৩২৪ পূর্ব নাখালপাড়ায় বসবাস করেন। ৩. মোহাম্মদ ইমরান হোসাইন। পিতা, ইমদাদুল হক। মাতা, ফাতেমা খাতুন। থানা, করিমগঞ্জ। জেলা, কিশোরগঞ্জ। ৪. মোহাম্মদ ইলিয়াছ আহমদ। পিতা, ওমর ফারুক দুলাল। মাতা : মোছাঃ মাহমুদা। গ্রাম, আরজি নওগাঁ।

গুরুতর আহত ও হাসপাতালো চিকিৎসাধীন যারা : ১. মোহাম্মদ নাজিম উদ্দিন। ২. মোঃ মতিউর রহমান। ৩. মোহাম্মদ তানভীর আহমেদ। ৪. আসাদুল্লাহ জুনায়েদ। ৫.মোহাম্মদ নুরুদ্দিন। ৬. মোহাম্মদ রিজওয়ান মিয়া। ৭. মোঃ বদরুল আলম। ৮. মোঃ সাইফুল ইসলাম। ৯. মোঃ মাজহারুল ইসলাম। ১০. মোহাম্মদ আব্দুল্লাহ। ১১. মোহাম্মদ নাজমুল হক। ১২. মোঃ রবিউল ইসলাম। ১৩. মোঃ আশিক মোল্লা। ১৪. মোঃ মোস্তফা কামাল

মাদ্রাসার বর্তমান অবস্থা : মাদ্রাসার বর্তমান অবস্থা সম্পর্কে জামিয়া ইসলামিয়া বেগুনবাড়ি মাদ্রাসার নাজেমে তালিমাত মুফতি মুস্তাফিজুর রহমান পাবলিক ভয়েস কে বলেন, অনাকাঙ্ক্ষিত এই দুর্ঘটনায় কারণে মাদ্রাসায় একটু অস্থিরতা দেখা দিয়েছে এটা সত্য তবে মাদ্রাসার প্রশাসনিক কার্যক্রম যথাসম্ভব চালু রাখার চেষ্টা করা হচ্ছে।

সিরাজগঞ্জ দুর্ঘটনায় আহতদের চিকিৎসা এবং তাদের সহযোগিতার জন্য মাদ্রাসার ছাত্র এবং ওস্তাদরা প্রচুর পরিশ্রম করে যাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, এজন্য মাদ্রাসার স্বাভাবিক কার্যক্রম কিছুটা স্থবির হয়ে আছে। তবে শিক্ষকরা নিয়মিত মাদ্রাসায় আসছেন এবং আহত ছাত্রদের সার্বিক চিকিৎসায় সর্বোচ্চ শ্রম দিয়ে যাচ্ছেন।

 ‘বন্ধ থাকবে ক্লাস, যথা সময়ে হবে বেফাক-হাইয়ার পরীক্ষা’

মাদ্রাসার পরীক্ষা কার্যক্রম বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমরা এখন পর্যন্ত কওমী মাদরাসার সম্মিলিত শিক্ষা বোর্ড আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া এবং বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর সিদ্ধান্তের উপরেই আছি। আমরা চেষ্টা করব যথাসময়ে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করতে। তবে নতুন কোনো সিদ্ধান্ত এলে সেটাই বাস্তবায়ন করা হবে।

দুর্ঘটনার বিষয়টি নিয়ে প্রশাসনিক কোনো চাপ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘না এ বিষয়ে কোনো প্রশাসনিক চাপ তেমন নেই’। তাছাড়া এটি একটি নিছক দুর্ঘটনা। আল্লাহ তায়ালা নিহতদের ক্ষমা করে দিক এবং আহতদের দ্রুত সুস্থ করে দিক আমরা এই দোয়াই করি এবং সকলের কাছে এই দোয়া চাই।

¤আহত নিহদের তালিকা সংগ্রহে সহযোগিতা করেছেন পাবলিক ভয়েসের বার্তা সম্পাদক মুহাম্মদ এহসান সিরাজ এবং প্রতিবেদনটি করেছেন পাবলিক ভয়েসের নির্বাহী সম্পাদক হাছিব আর রহমান।

সংশ্লিষ্ট খবর :

করোনার জেরে যাত্রাবাড়ী মাদরাসার খতমে বোখারী স্থগিত

করোনার প্রভাবে ‘মারকাযুত তাকওয়ার সম্মেলন’ স্থগিত

কওমী মাদরাসা বিষয়ক সকল খবর পড়তে এখানে ক্লিক করুন 

মন্তব্য করুন