কলরবের গান এবং মহামারির হাতছানি

প্রকাশিত: ৬:৪৯ অপরাহ্ণ, মার্চ ১৮, ২০২০

পলাশ রহমান : গোটা দুনিয়া এখন করোনা ঝড়ে পরাস্ত। গত একশ বছরে পৃথিবীর মানুষকে এত অসহায় কখনো দেখা যায়নি। সৌর্যেবীর্যে মোড়ল দেশগুলো নাকানিচুপানি খাচ্ছে। বিশ্বাসীরা পরাজিতর মতো হাতজোড় করে তাকিয়ে আছে উপরের দিকে। তারা একটা মিরাক্কেলের প্রহর গুনছে।

যে কোনো বিবেচনায় বাংলাদেশ করোনা সংক্রমণের মহাঝুকিতে থাকা দেশগুলোর অন্যতম। বিদেশি অনেক বিশেষজ্ঞরাও এ বিষয়ে মতামত প্রকাশ করেছেন। তারা সাবধান করে বলেছেন, বাংলাদেশের মতো স্বল্প সক্ষমতার দেশে যদি করোনাভাইরাস সংক্রমিত হয় তবে নিয়ন্ত্রণে রাখা প্রায় অসম্ভব হবে। বহু প্রাণহানী ঘটবে।

দেরিতে হলেও বাংলাদেশ সরকার একটু সিরিয়াস হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করেছে। এর জন্য সরকার অবশ্যই ধন্যবাদ পাওয়ার যোগ্য। তবে প্রবাসীদের বেপারে সরকারের আরো সাবধান থাকা এবং পরিকল্পিত প্রস্তুতি থাকা দরকার ছিল।

দেশে ব্যাপক গুণজন আছে সরকার করোনা সংক্রমণের খবর অনেক আগে থেকে জানলেও চেপে রাখার চেষ্টা করেছিল। সরকার চেয়েছিল মুজিববর্ষের অনুষ্ঠানটা জামজমক ভাবে পালন করতে। কিন্তু করোনা সংক্রমণের খবর চেপে রাখা সম্ভব হয়নি। মুজিববর্ষের অনুষ্ঠান বন্ধ করতে হয়েছে। এ জন্যেও সরকারকে ধন্যবাদ দেয়া যেতে পারে। তারা অন্যান্য রাজনৈতিক ঠ্যাটামির মতো এক্ষেত্রে তেমনটা করেনি।

দেশের মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে, সরকার কেনো করোনা টেষ্টের জন্য বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে অনুমোতি দিচ্ছে না? সাধারণ মানুষ মনে করছে সরকার করোনাক্রান্তের প্রকৃত সংখ্যা প্রকাশ পাওয়ার ভয়ে বেসরকারী প্রতিষ্ঠানগুলোয় টেষ্টের অনুমোতি দিচ্ছে না।

মনেপ্রাণে চাই জনগণের ধারণা ভুল প্রমাণিত হোক। সরকার যদি সত্যিই করোনা সংক্রমণ নিয়ে ঢাকাঢাকি করে তবে পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার সম্ভবনা অনেক বাড়বে। এই মুহুর্তে ঢাকাঢাকি করা মানে মহামারিকে হাতছানি দেয়া।

ইসলামী আন্দোলন বাংলাদেশের সমর্থক শিল্পীগোষ্ঠি কলরবের একটি গান শুনলাম। মুজিববর্ষের গান। শেখ মুজিবর রহমানের গুণকীর্তণ করে গান বাধা হয়েছে। গানটা শুনে মনে হয়েছে কলরবের শিল্পীরা খামোখা চোচড়া পাতা দিয়ে ইসলামী আন্দোলনের পেছনে একটা ঘষা দিয়েছে। এখন চুলকাতে চুলকাতে ছালবাকল তুলে ফেলার পালা।

ড. কামাল নিয়ে সঙ্গীত গাইলেন আবু সুফিয়ান

ইসলামী আন্দোলন বাংলাদেশকে এমনিতেই দেশের বহু মানুষ আওয়ামী মদদপুষ্ট দল বলে জানে। গণমানুষের ধারণা ভুল বলে প্রমাণ করতে ইসলামী আন্দোলনের নেতাদের প্রায়ই ঘর্মাক্ত হতে দেখা যায়। তাছাড়া দেশে একটা মহামারির অশঙ্কা দেখা দিয়েছে। কোনো কিছু স্বাভাবিক গতিতে চলছে না, অনুকুলে থাকছে না। যে কারনে মুজিববর্ষের অনুষ্ঠান বন্ধ করতে হয়েছে। এই সময়ে কলরবের এমন একটা গান প্রকাশ করার কী দরকার ছিল? তারা কী বোঝাতে চেয়েছে? দেশের মানুষের মহাসংকট থেকে তাদের কাছে তৈল মর্দণ বেশি গুরুত্বপূর্ণ?

কিংবদন্তী আইনুদ্দীন আল আজাদ রহ. ও তার মিশন

আমি মনে করি কলরবের প্রতিষ্ঠতা, দেশের ইসলামপন্থী গানের উজ্জল নক্ষত্র আইনুদ্দিন আল আজাদের (রহ) আদর্শ থেকে শাহ ইফতেখার তারিক, ফেরদাউসদের কলরব সরে গেছে।

আজকের কলরব দেখে মনে হচ্ছে আইনুদ্দিন আল আজাদের ‘তেল ছড়া চলে না দুনিয়া….’ গানটা সত্যিই স্বার্থক।

লেখক : সমালোচক, ইতালি প্রবাসী সাংবাদিক ও লেখক।

নৈতিক পদস্খলনের দায়ে কলরবের শিল্পী ‘শামিম আহমেদ’কে অব্যহতি

 

এই লেখকের আরও লেখা পড়ুন :

রাজনৈতিক সংকটের দেশ ইতালি!

নিউজিল্যান্ড থেকে ইউরোপ : মুসলিম অভিবাসীরা কেমন আছে?

কথিত জঙ্গিবাদ ও আমাদের আলেমদের ভূমিকা

রোহিঙ্গা : বিষয়টা হেলাফেলার পর্যায়ে নেই

 

বাংলাদেশ জামায়াতে ইসলামী: ইতিহাস কাউকে ক্ষমা করে না

হালজমানার ওয়াজ ও জামায়াত প্রসঙ্গ

কাদিয়ানিদের ব্যাপারে সামাধানে আসুন

রে বাটপার থেকে জুতার বাড়ি!

 

চরমোনাই তরিকা : নারীরা উপেক্ষিত কেনো?

গাজী আতাউর রহমানরা কেনো পিছিয়ে থাকবেন!

চরমোনাই তরিকা এবং জিকিরের লাফালাফি

সিটি নির্বাচন : শিরদাড়া টান করে কথা বলেছেন ইসলামী আন্দোলনের নেতারা

একঝাঁক সৈয়দ বেলায়েত, সিদ্দিকী, মিছবাহ ও নেছার উদ্দিন চাই!

ইসলামী আন্দোলনের দাওয়াতী মাস এবং চরমোনাইর মাহফিল

এটিএম হেমায়েত উদ্দিন রহ. এর মৃত্যু ও তার দলের প্রতি কিছু খোলা প্রশ্ন

শুভকামনা ডাকসুর ইসলামপন্থী প্রতিদ্বন্দ্বীদের জন্য

ডাকসু নির্বাচন: ইসলামপন্থীদের অংশগ্রহণ ও আশঙ্কা

জলবায়ু কর্মসূচি পালন করুক ইসলামী আন্দোলন বাংলাদেশ

 

একটি হাস্যোজ্জল ছবি এবং পদদলিত জাতীয় বিবেক

উপজেলা নির্বাচন, কী করবে ইসলামপন্থীরা?

কেনো তিলে তিলে হত্যা করা হচ্ছে বাবুনগরিকে ?

 

[পাবলিক ভয়েসের মতামত বিভাগে প্রকাশিত যে কোনো লেখার দায় লেখকের নিজের। পাবলিক ভয়েসের সম্পাদনা পরিষদ এ লেখার দায় গ্রহণ করে না। তাই এই লেখার জন্য পাবলিক ভয়েসের সম্পাদনা পরিষদকে দায়ী করবেন না। মত প্রকাশের স্বাধীনতা হিসেবে পাবলিক ভয়েসের সম্পাদনা পরিষদের নীতির সাথে অসামঞ্জস্য লেখাও এখানে প্রকাশ করা হয়ে থাকে। কেবল ধর্ম এবং রাষ্ট্রবিরোধী কোনো লেখা প্রকাশ করা হয় না। চাইলে আপনিও তথ্য বা যুক্তিসমৃদ্ধ লেখা এখানে পাঠাতে পারেন।]

মন্তব্য করুন