আগুনে বিরাণভূমি রুপনগর: ৫ সদস্যের তদন্ত কমিটি

প্রকাশিত: ৪:৩৮ অপরাহ্ণ, মার্চ ১২, ২০২০

রাজধানীর মিরপুরের রূপনগর বস্তিতে ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধানে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস সদর দফতর।

বৃহস্পতিবার দুপুরে গঠিত এ তদন্ত কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে কমিটিকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

ফায়ার সার্ভিসের ডেপুটি ডিরেক্টর (অ্যাম্বুলেন্স) নূর হাসানকে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে নিশ্চিত করেছে ফায়ার সার্ভিস সদর দফতর।

ফায়ার সার্ভিসের ডেপুটি ডিরেক্টর (অ্যাম্বুলেন্স) নূর হাসান ছাড়াও কমিটির অন্য সদস্যরা হলেন- সহকারী পরিচালক নইমুল হাসান, মিরপুর অঞ্চলের উপ-সহকারী পরিচালক আনোয়ার হোসেন, মিরপুর ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার আনোয়ার হোসেন এবং ইন্সপেক্টর গোলাম মোস্তফা।

এ বিষয়ে কমিটির প্রধান নূর হাসান হাসান বলেন, ‘ আজ ৫ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যে ইনভেনটরির কাজ শুরু হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণের পরপরই তদন্ত কাজ শুরু করব আমরা। আগামী রোববারের মধ্যে তদন্ত কাজ শুরু করতে পারব বলে আশা করছি।’

উল্লেখ্য, বুধবার সকাল পৌনে ১০টায় মিরপুরের রূপনগরের বারেকের বস্তিতে আগুন লাগে। স্থানীয়দের খবরে ফায়ার সার্ভিসের ২৫ টি ইউনিট ঘটনাস্থলে ছুটে যায়। প্রায় তিন ঘণ্টার চেষ্টায় দুপুর ১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। তবে এরইমধ্যে বস্তির ১০ হাজার ঘরের অধিকাংশই পুড়ে ছাই হয়ে নিঃস্ব হয় শতাধিক পরিবার।

রূপনগর ‘ত’ ব্লকের বস্তিতে অবৈধ গ্যাস, বিদ্যুৎ ও পানির লাইন রয়েছে। এসব জোড়াতালি দিয়ে সরবরাহ করা হতো।গ্যাস কিংবা বিদ্যুতের লাইন থেকেই আগুন লাগতে পারে বলে প্রাথমিক ধারণা স্থানীয়দের।

/এসএস

মন্তব্য করুন