রকমারি ডটকম-এর নতুন উদ্যোগ ‘মুঠোবই’ অ্যাপস

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, মার্চ ৬, ২০২০

বই বিক্রির জনপ্রিয় ওয়েবসাইট রকমারি ডটকম’এর নতুন আয়োজন ‘মুঠোবই’ অ্যাপ। এই অ্যাপটিতে পাঠকরা ফ্রি’তে বা টাকা পেইড করে বই পড়ার ভিন্নরকম সুবিধা পাবেন।

‘প্যাকেট নয় এবার বই থাকবে পকেটে’ শিরোনামে নতুন এই অ্যাপটি ইতোমধ্যেই ব্যাপক জনপ্রিয় উঠেছে। গত ১৯ জানুয়ারী যাত্রা করা এই অ্যাপটিতে রয়েছে বইপড়ার নতুন নতুন বেশ কিছু সুবিধা।

৬০০ বই নিয়ে যাত্রা করা অ্যাপটিতে বর্তমানে ফ্রি এবং পেইড মিলিয়ে প্রায় ১ হাজারের বেশি বই রয়েছে। যার মধ্যে রবিন্দ্রনাথ ঠাকুর বা শরৎ চন্দ্র চট্টপাধ্যয় বা এ ধরণের যারা চিরায়িত লেখক রয়েছেন তাদের বইগুলো ফ্রি-তে পড়া যাবে। এ ধরণের প্রায় ১২০ এর অধিক বই রয়েছে এখানে।

এছাড়াও পেইড বা টাকা দিয়ে ডাউনলোড করা বা আনলক করে পড়তে পারা বইয়েরও রয়েছে বেশ কিছু সুবিধা। বিশেষ করে প্রতিটি বইয়ের হার্ডকভার মূল্য লেখা রয়েছে এবং সেখান থেকে প্রায় ৭০-৮০% ছাড়-মূল্যে বইগুলো পড়তে পারবেন পাঠকরা

বইমেলা উপলক্ষে বিশেষ ক্যাম্পেইনও করেছে অ্যাপ সংশ্লিষ্টরা। মাত্র ৯০ টাকার বই কিনে অ্যাপ ইনস্টল করে পাঠকরা একটি করে গেঞ্জি পেয়েছেন ক্যাম্পেইনের অংশ হিসেবে।

মুঠোবই অ্যাপসের মেন্টর হাসানুল হক পায়েল পাবলিক ভয়েসকে এই অ্যাপ সম্পর্কে আরও কিছু সুযোগ-সুবিধার কথা বলেছেন।

তার সাথে অ্যাপটি সম্পর্কে কথা বললে তিনি জানান, এই অ্যাপটি হলো রক ভার্সণ অর্থাৎ এখানে বেশ কিছু ভিন্ন রকমের সুযোগ-সুবিধা রয়েছে। বিশেষ করে অনলাইনে বা মোবাইলে বই পড়তে গিয়ে পাঠকরা যে সব সমস্যায় পড়েন যেমন ফন্ট সমস্যা বা ব্রাইটনেস অথবা ব্যাকগ্রাউন্ড নিয়ে যে সব সমস্যার মুখোমুখি তারা হন অ্যাপটিতে সেসব সমস্যার সমাধান দেওয়া হয়েছে।

পাঠকরা বই পড়ার সময় ইচ্ছেমত ফন্ট স্টাইল পরিবর্তন করে নিতে পারবেন এবং বইয়ের পৃষ্টার ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন এমনকি স্ক্রীনের ব্রাইটনেস পরিবর্তন না করে করেই কেবল বইয়ের পাতার ব্রাইটনেস বাড়াতে বা কমাতে পারবেন। এছাড়াও অ্যাপটিতে নতুন নতুন আরও অনেক ফিচার এবং নিত্যনতুন বই যোগ করা হচ্ছে।

বর্তমানে পাঠক সংখ্যা কেমন জানতে চাইলে হাসানুল হক বলেন, মাত্র দেড় মাসের ব্যাবধানে অ্যাপটিতে বর্তমানে সাড়ে ৪ হাজারের অধিক অ্যাকটিভ ইউজার রয়েছে যারা নিত্য নতুন বই ডাউনলোড করছেন বা পড়ছেন। ধিরে ধিরে অ্যাপটির জনপ্রিয়তা এবং ডাউনলোড সংখ্যা আরও বাড়ছে। মোবাইল ফোনে বা ট্যাবলেট স্ক্রীনে বই পড়ার এই সুবিধা পাঠকমহলে বেশ সমাদৃত হবে বলেও তিনি আশা প্রকাশ করেছেন।

প্লে-স্টোর থেকে মুঠোবই অ্যাপ ইনস্টল করতে এখানে ক্লিক করুন

মুঠোবই অ্যাপের ফেসবুক পেজ পেতে এখানে ক্লিক করুন

আরও পড়ুন : নবম বছরে পদার্পণ বই বিক্রির ওয়েবসাইট রকমারি ডটকম এর

মন্তব্য করুন