উহান থেকে দিল্লি ফিরেছে ২৩ বাংলাদেশি

প্রকাশিত: ১২:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস (কোভিড-১৯) এর কেন্দ্রবিন্দু চিনের উহান থেকে দিল্লি ফিরে ২৩ বাংলাদেশি। আজ বৃহস্পতিবার উহান থেকে বিশেষ ফ্লাইটে ভারতীয়দের ফিরিয়ে আনা হয়েছে। তাদের সঙ্গে ওই ২৩ বাংলাদেশিও ছিলেন।

বৃহস্পতিবার সকালে ঢাকার ভারতীয় হাইকমিশনের ফেসবুক পেজে এক পোস্টে এমন তথ্য উল্লেখ করা করা হয়েছে।

ওই পোস্টে জানানো হয়েছে, চীনের উহান থেকে ভারতীয়দের সঙ্গে দিল্লিতে ফিরেছেন ২৩ বাংলাদেশি। সেখানে তাদেরকে নিয়ম মেনে দুই সপ্তাহ বা তার বেশি কোয়ারেন্টাইনে রাখা হবে।

ইন্ডিয়া টুডে এক খবরে জানিয়েছে, চিনে ১৫ টন জরুরি মেডিকেল সরঞ্জাম পৌঁছে দিয়ে উহান থেকে ভারতীয় বিমানবাহিনীর বিমানটিতে ৭৬ জন ভারতীয় এবং ৩৬ জন বিদেশিকে ফিরিয়ে এনেছে ভারত।

এর আগে, চলতি মাসের শুরুতে এয়ার ইন্ডিয়ার দুটি বিশেষ বিমানে করোনাভাইরাসের উৎস চিনের উহান শহর থেকে ৬৪৭ ভারতীয় দেশে ফেরেন। এরপরও যারা আটকা ছিলেন তাদের ফিরিয়ে আনতে তৎপর ছিল ভার। কিন্তু চিনের অনুমতি না পাওয়ায় তাদের ফিরিয়ে আনতে পারছিল না দিল্লি। অবশেষে অনুদান বহনকারী বিমানে কয়েকটি দেশের ৩৬ নাগরিক এবং নিজেদের ৭৬ নাগরিককে ফিরিয়ে আনল ভারত।

চিনের বাইরে এখন পর্যন্ত অন্তত ৩৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা ৮২ হাজারেরও বেশি। মৃত্যু হয়েছে ২৮০২ জনের। চিনের পর ইতালি, দক্ষিণ কোরিয়া, ইরান, কুয়েত, ওমানসহ বেশ কয়েকটি দেশে করোনার প্রাদুর্ভাব ভয়াবহ আকারে বাড়তে শুরু করেছে।

/এসএস

মন্তব্য করুন