সারাদেশে কালবৈশাখী ঝড়সহ বৃষ্টিবলয়ের আভাস

প্রকাশিত: ৩:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০
ফাইল ছবি

রাজধানীসহ সারাদেশের কোথাও কোথাও বৃষ্টির ছিটেফোঁটার দেখা মিলেছে। চলতি সপ্তাহেই এই বৃষ্টিবলয় দেশজুড়ে বিস্তার লাভ করতে পারে। তার ভেতরেই যে কোনো সময় আঘাত হানতে পারে মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড়।

বুধবার (২৬ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদপ্তর কর্তৃক বছরের প্রথম তিন মাসের (জানুয়ারি-মার্চ) আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

তিন মাসের আবহাওয়া বার্তায় জানানো হয়- মার্চ মাসেই তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। তার সঙ্গে একই সময়ে হবে প্রবল বজ্রঝড়। চলতি ফেব্রুয়ারির বাকি কদিনে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে। এ সময়ে দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুইদিন বজ্রঝড় হতে পারে।

মার্চে সামগ্রিকভাবে স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে। দেশের উত্তর ও মধ্যাঞ্চলে এক থেকে দুদিন মাঝারি থেকে তীব্র কালবৈশাখী কিংবা বজ্রঝড় এবং অন্যত্র দুই থেকে তিনদিন হালকা থেকে মাঝারি কালবৈশাখী কিংবা বজ্রঝড় হতে পারে।

এছাড়া মার্চ মাসের দিনের তাপমাত্রা ক্রমান্বয়ে বেড়ে প্রায় ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। তবে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে।

কালবৈশাখী শুধু বৈশাখ মাসেই (১৫ এপ্রিল থেকে ১৫ মে পর্যন্ত) দেখা যাবে- এমনটি নয়। কালবৈশাখী ও সাধারণ ঝড়ের মধ্যে পার্থক্য বিচার করার কিছু মাপকাঠি রয়েছে। বলা যায়, ঝড়ের গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটারের বেশি এবং স্থায়িত্ব অন্তত ১ মিনিট হলে সেটাই কালবৈশাখী ঝড়।

আই.এ/

মন্তব্য করুন