ভারতে এসে চরকা কেটে মহাত্মা গান্ধীকে ট্রাম্পের শ্রদ্ধা

প্রকাশিত: ১:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

নির্ধারিত সময়েই ভারতে পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার সকাল ১১.৪০ মিনিটে আহমদাবাদ বিমানবন্দরে অবতরণ করে তাঁর বিমান ‘এয়ারফোর্স ওয়ান’। ট্রাম্পকে স্বাগত জানাতে আগেই আহমদাবাদ বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিমান থেকে নেমেই মোদীকে আলিঙ্গন করেন ট্রাম্প। এর পরই সপরিবারে ট্রাম্প রওনা দেন সাবরমতী আশ্রমের উদ্দেশে।

সাবরমতী আশ্রমে গিয়ে চরকা কেটে ভারতের জাতীর পিতা মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানান ট্রাম্প। এসময় নরেন্দ্র মোদি তার সঙ্গেই ছিলেন।

ভারতে আসার আগে থেকে একের পর এক টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর বিমান ‘এয়ার ফোর্স ওয়ান’ আমেরিকা ছাড়তেই ট্রাম্প হিন্দিতে টুইট করেন, ‘আমরা ভারতে আসতে আগ্রহী। এখন মাঝপথে আছি। কিছু ক্ষণের মধ্যেই সকলের সঙ্গে দেখা হবে। (হাম ভারত আনে কে লিয়ে তত্পর হ্যায়। হাম রাস্তে মে হ্যায়। কুছ ঘণ্টো মে হাম সবসে মিলেঙ্গে।)’

সোমবার সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আহমদাবাদে পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে তিনিও মুখিয়ে রয়েছেন। এ দিন সকালেই ট্রাম্পের উদ্দেশে মোদী টুইট করেন, ‘অধীর আগ্রহে অপেক্ষা করছে ভারত’। তার পরই পাল্টা হিন্দিতে টুইট করে সকলকে চমকে দিয়েছেন ট্রাম্প।

দু’দিনের সফরে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর এই সফরকে স্মরণীয় করে রাখতে খামতির কোনও জায়গা রাখছে না ভারত। তা সে নিরাপত্তা হোক বা তাঁর থাকার ব্যবস্থা— সব দিক থেকে লক্ষ্যণীয় ব্যবস্থা করা হয়েছে। সর্দার বল্লভভাই পটেল বিমানবন্দর থেকে আমদাবাদ পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা গত কয়েক দিনে সেজে উঠেছে।

মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে এই দীর্ঘ পথে নজিরবিহীন ব্যবস্থা করা হয়েছে। থাকছে নাচ-গান এবং ‘রোড শো’-এর ব্যবস্থা। নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে গোটা আমদাবাদ শহরটিকে। ১০ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়াও নিরাপত্তার দায়িত্বে থাকছে মার্কিন সিক্রেট সার্ভিস, ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি) এবং স্পেশাল প্রোটেকশন গ্রুপ (এসপিজি)।

ষষ্ঠ মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ভারত সফরে আসছেন ট্রাম্প। এ দিন সকালেই নরেন্দ্র মোদী মার্কিন প্রেসিডেন্টে উদ্দেশে টুইট করে বলেন, ‘ভারত আপনার আসার অপেক্ষায় মুখিয়ে। আপনার এই সফর দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ককে আরও মজবুত করবে। আমদাবাদে খুব শীঘ্রই আপনার সঙ্গে দেখা হচ্ছে’।

অন্য দিকে, আমেরিকা ছাড়ার আগে রবিবার রাতেই ট্রাম্প টুইট করে এই সফর নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। তিনি বলেন, ‘‘লাখ লাখ মানুষের জমায়েত হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমার সম্পর্ক বেশ ভাল। ও আমার বন্ধু। মোদী জানিয়েছেন, এই দেশের মধ্যে সবচেয়ে বড় অনুষ্ঠান’।’’

/এসএস

মন্তব্য করুন