পদত্যাগকারী মাহাথিরই মালয়েশিয়ার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১০:২৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদ থেকে সদ্য পদত্যাগ করা ড. মাহাথির মোহাম্মদকেই দেশটির অন্তর্বর্তী প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করবেন। সোমবার (২৪ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ তথ্য জানায়।

মালয়েশিয়া সরকারের মুখ্য সচিব মোহাম্মদ জুকি আলি বলেন, সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেন দেশটির রাজা আবদুল্লাহ রিআয়াতুদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ।

এরপর মালয়েশিয়ার সংবিধানের ৪৩ ধারার ২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী নতুন প্রধানমন্ত্রী নিয়োগের আগ পর্যন্ত মাহাথিরকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন। মোহাম্মদ জুকি বলেন, নতুন প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠিত হওয়া পর্যন্ত মাহাথিরই দেশের প্রশাসনিক সব বিষয় দেখাশোনা করবেন।

সোমবার দুপুরে মাহাথিরের পদত্যাগের পরই গুঞ্জন ওঠে, দেশটির অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেতে পারেন উপপ্রধানমন্ত্রী দাতুক সেরি ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল। তিনি ক্ষমতাসীন জোটের নেতা আনোয়ার ইব্রাহিমের স্ত্রী। এসব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে মাহাথিরকেই অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন দেশটির রাজা। নতুন সরকার গঠন করতে হলে সংসদের ২২২ সদস্যের মধ্যে অন্তত ১১২ জনের ভোট প্রয়োজন।

সোমবার ক্ষমতাসীন সরকার জোট পাকাতান হারাপান থেকেও পদত্যাগ করেছে মাহাথিরের দল পার্টি প্রিবুমি বারসাতু মালয়েশিয়া। তিনি ছিলেন বারসাতুর চেয়ারপারসন। তিনি তার মনোনীত উত্তরসূরি আনোয়ার ইব্রাহিমকে ছাড়াই নতুন সরকার গঠন করতে যাচ্ছেন, রোববার (২৩ ফেব্রুয়ারি) রাতে ছড়িয়ে পড়া এমন গুজবের মধ্যেই পদত্যাগ করলেন ৯৪ বছর বয়সী মাহাথির।

রোববার আনোয়ার অভিযোগ করে বলেন, সাবেক ক্ষমতাসীন দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনকে (ইউএমএনও) সঙ্গে নিয়ে মাহাথিরের পার্টি ও তার নিজ দলের ‘বিশ্বাসঘাতকরা’ নতুন এক সরকার গঠনের ষড়যন্ত্র করছে। একসময় আনোয়ারের হাতে ক্ষমতা তুলে দেবেন এমন প্রতিশ্রুতির মাধ্যমে ২০১৮ সালে নির্বাচনে বিজয়ী হয়েছিল তাদের জোট। এর আগে ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ২২ বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মাহাথির।

আই.এ/

মন্তব্য করুন