হজ্ব প্যাকেজ শুরু সোয়া ৩ লাখ থেকে!

প্রকাশিত: ৪:৩৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

সরকারি ব্যবস্থাপনায় হজ্বযাত্রীদের আগ্রহী করতে সাশ্রয়ী প্যাকেজ ঘোষণা করতে চায় সরকার। তাই সরকার ঘোষিত সর্বনিম্ন প্যাকেজের মূল্য থাকছে সোয়া ৩ লাখ টাকা। বিগত দিনের রীতি ভেঙে এবার তিনটি হজ্ব প্যাকেজ করার খবর পাওয়া গেছে।

বিগত বছর সর্বনিম্ন প্যাকেজের মূল্য ছিল ৩ লাখ ৪৪ হাজার টাকা। এবার সর্বনিম্ন প্যাকেজের মূল্য নির্ধারণে ২৯ হাজার টাকা কমানো হচ্ছে। বিগত বছরগুলোতে দু’টি প্যাকেজ ছিল। ২০১৯ সালে প্যাকেজ (১) ৪ লাখ ১৮ হাজার ৫’শ টাকা এবং প্যাকেজ (২) ৩ লাখ ৪৪ হাজার টাকা নির্ধারিত ছিল।

এবার সেখানে তিনটি প্যাকেজ করা হচ্ছে। হজ্ব প্যাকেজ (১) ৪ লাখ ২৬ হাজার টাকা, প্যাকেজ (২) ৩ লাখ ৬০ হাজার এবং প্যাকেজ (৩) তিন লাখ ১৫ হাজার টাকা ঘোষণার প্রস্তুতি নেওয়া হয়েছে।

১৪৪১ হিজরি সালের প্রস্তাবিত হজ প্যাকেজ শিগগিরই মন্ত্রিসভায় তোলা হবে। সূত্র জানিয়েছে সোমবার (১৭ ফেব্রুয়ারি) মন্ত্রিসভায় উত্থাপনের কথা রয়েছে। কোনো কারণে পিছিয়ে গেলে ২৪ ফেব্রুয়ারি মন্ত্রিসভায় উপস্থাপিত হবে। প্রস্তাবিত হজ্ব প্যাকেজ মন্ত্রিসভায় অনুমোদন পেলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩১ জুলাই (৯ জিলহজ) পবিত্র হজ্ব অনুষ্ঠিত হতে পারে। এবার বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন হজপালনের জন্য সৌদি আরব যাবেন। তন্মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জন এবং ১ লাখ ২০ হাজার বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন। এ যাবত সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ৯৫৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ২ লাখ ১০ হাজার ৪৯ জন হজ্বযাত্রী প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন।

এবার বিমানের জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি না পেলেও গত বছরের চেয়ে বিমান এবার হজ টিকিটের মূল্য ১২ হাজার টাকা বাড়িয়ে ১ লাখ ৪০ হাজার টাকা নির্ধারণের সিদ্ধান্ত নেয়। পরে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর আপত্তির মুখে আরও দুই হাজার টাকা কমিয়ে হজ্বযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৩৮ হাজার টাকা প্রস্তাব করে হজ প্যাকেজ অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করা হচ্ছে। ধর্ম মন্ত্রণালয় সূত্রে এ কথা জানা গেছে। ২০১৯ সালের হজ টিকিটের মূল্য ছিল ১ লাখ ২৮ হাজার টাকা।

২০১৯ সালে বিমান ১ লাখ ২৮ হাজার টাকায় হজ্বযাত্রী পরিবহন করলেও এবার ১ লাখ ৪০ হাজার টাকার কমে যাত্রী পরিবহন করা সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছে।

আই.এ/

মন্তব্য করুন