বাদশাহ আলমগীরের অনবদ্য জীবনালেখ্য ‘শাহানশাহ’ আসছে একুশে গ্রন্থমেলায়

প্রকাশিত: ৬:০২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১০, ২০২০

ইতিহাসের গতিধারা বদলাতে যুগে যুগে অনেক মহামানবের আগমন ঘটে। তাঁদের আগমনে পৃথিবী ধন্য হয়। উপকৃত হয় গোটা মানবসমাজ।

তেমনই এক মহামানব হলেন বাদশাহ আলমগীর। সপ্তদশ শতকের মহানায়ক আওরঙ্গজেব আলমগীর।

বাদশাহ আলমগীর আমাদের ভারতবর্ষে শতাব্দীকালের অধিক সময় ধরে প্রচলিত অনেক কিছুতে সংস্কার এনেছেন। বদলে দিয়েছেন ইতিহাসের গতিধারা। ‘শাহানশাহ’ বইয়ে ইতিহাসের সেসব গতিধারা ও বাদশা আলমগীরের জীবনের নানান দিক তুলে ধরেছেন যুবাইর আহমাদ তানঈম।

আমাদের দেশে বাদশাহ আলমগীরের পরিচয় বলতে গেলে ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতার প্রসঙ্গ আসে। লোকজন তাঁকে এ-কবিতার মাধ্যমে চিনে। কিন্তু এতটুকুই কি তাঁর পরিচয়?

‘শাহানশাহ’ বইটি বাদশাহ আলমগীরের পরিচয় তুলে ধরবে। তাঁকে তাঁর ছোটোবেলা থেকে তুলে ধরে জীবনের শেষ দিনটি পর্যন্ত গিয়ে থামবে। বইটি আপনাকে একবার বান্ডেলার ময়দানে নিয়ে যাবে, আরেকবার খাজুয়ার ময়দানে আওরঙ্গজেবের দৃঢ়তার ছবি আঁকবে।

গল্পে গল্পে আপনি বাদশাহ আলমগীরের সঙ্গে দিল্লি থেকে সদূর পাঞ্জাবে ছুটে যাবেন। এক হিন্দু মাজলুম প্রজার সাহায্য করবেন। প্রজাদের মঙ্গলার্থে ৮০ প্রকার কর মাফ করে দিবেন। বিশাল সাম্রাজ্যের মালিক হওয়া সত্ত্বেও তাঁর ঘরে মাত্র একটি রুটি দেখবেন। তিনি এটি দিয়ে মেহমানকে আপ্যায়ন করবেন।

মহান ওই বাদশাহ – যিনি একসাথে বীর, স্থির-রণকুশলী সেনাপতি, তীক্ষ্ণ-ধী-সম্পন্ন কূটনীতিক, প্রতিভাবান শাসক ও একনিষ্ঠ ধার্মিক– তাঁর অনবদ্য জীবনালেখ্য হচ্ছে ‘শাহানশাহ’।

‘শাহানশাহ’কে ঐতিহাসিক উপন্যাসগ্রন্থ বলা যায়, আবার মৌলিক ইতিহাসগ্রন্থ বলতেও অসুবিধা নেই। বইটি সম্পূর্ণ ইতিহাস নির্ভর একটি অনবদ্য সংকলন, যাতে কল্পনার আশ্রয় নেই বললে চলে।

নাম: শাহানশাহ
লেখক: যুবাইর আহমাদ তানঈম
পৃষ্ঠা সংখ্যা : ২৪৬
মুদ্রিত মূল্য: ২৮০ টাকা
প্রকাশনী: বইপ্রকাশ
বইমেলা পরিবেশক: বাংলার প্রকাশন (৩৩৭, ৩৩৮ নং স্টল)

/এসএস

মন্তব্য করুন