মাওলানা মুজাম্মিল হকের জানাজা সম্পন্ন

ইসমাঈল আযহার

প্রকাশিত: ৮:১৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২০
ছবি: এম কালিম উল্লাহ, পাবলিক ভয়েস

দাওয়াত ও তাবলীগের শীর্ষ মুরুব্বী মাওলানা মুজাম্মিল হকের জানাজা সম্পন্ন হয়েছে। বার্ধক্যজনিত রোগে বেশ কিছুদিন চিকিৎসাধীন অবস্থায় থেকে  শনিবার (৮ ফেব্রুয়ারি) রাত ১০টায় ইন্তেকাল করেন তিনি।

রোববার (৯ ফেব্রুয়ারি) মরহুমের নিজ বাড়ি কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার ডুলাহাজারা গ্রামের নতুনপাড়া হাই স্কুল মাঠে তার জানাযা অনুষ্ঠিত হয়েছে। জানাজা শেষে আলেমকে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়।

জানাজায় উপস্থিত ছিলেন হযরত মাওলানা গাজী আতাউর রহমান, যুগ্ন মহাসচিব ইসলামী আন্দোলন বাংলাদেশ। মরহুমের সুযোগ্য জামাতা মুফতি সৈয়দ এছহাক মো. আবুল খায়ের হাফিজাহুল্লাহ ও দেশবরেণ্য আলেম, বিভিন্ন মাদরাসার ছাত্র শিক্ষকসহ আমজনতা।

মাওলানা মুজাম্মিল হক এর ছেলে হাফেজ মাওলানা মো. ওসামা পাবলিক ভয়েসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, মাওলানা মুজাম্মিল হক দাওয়াত ও তাবলীগের শীর্ষ মুরুব্বী ছিলেন। তিনি কাকরাইলের আহলে শুরা এবং দিল্লীর নিযামুদ্দিনের হযরতজী মাওলানা এনামুল হাসান রহ. এর মনোনীত বাংলাদেশী মুরুব্বী ছিলেন।

তবে বর্তমানে তাবলীগের বিবাদমান কোনো পক্ষেই তিনি ছিলেন না। বিবাদের পর থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি নিরব ছিলেন। তিনি মুফতিয়ে আজম ফয়জুল্লাহ রহ. এর খলিফা ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৭ ছেলে, ৪ মেয়ে ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো (আনুমানিক) ৯৫ বছর।

আই.এ/

মন্তব্য করুন