‘হাইয়াতুল ক্বিরাত আদদুয়ালিয়াহ’র আন্তর্জাতিক আহ্বায়ক কমিটি ঘোষণা

প্রকাশিত: ১:০৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২০

পাবলিক ভয়েস: ‘হাইয়াতুল ক্বিরাত আদদুয়ালিয়াহ’ পৃথিবীর বিভিন্ন প্রান্তের কোরআনের পাখিদের একটি আন্তর্জাতিক সংগঠন।

সৌদী আরব, কাতার, দুবাই, ইয়ামেন, ইংল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইরান, তুরস্ক ও বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখ্যযোগ্য বিশিষ্ট ক্বারীদের সমন্বয়ে কোরআনের এ প্লাটফর্ম গঠিত হয়েছে।

সম্প্রতি বৃহত এ সংগঠনটির আন্তর্জাতিক আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। মিশরীয় ক্বারী মাহমুদ আত তুখী‘র বাংলাদেশ সফরকালে এ কমিটি ঘোষণা করা হয়।

গেল ২৩ জানুয়ারি সংক্ষিপ্ত সফরে বাংলাদেশে আসেন বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ এ ক্বারী। তিনি বাংলাদেশে তিনদিন অবস্থান করেন। এসময় তিনি গত ২৪ জানুয়ারি ফেনী ও ২৫ জানুয়ারি নেত্রকোনা দুটি আন্তর্জাতিক মহাসম্মেলনে অংশগ্রহণ করেন।

২৬ জানুয়ারি তিনি বাংলাদেশী ক্বারীদের বৃহৎ সংগঠন আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশের যাত্রাবাড়ীস্থ অস্থায়ী কার্যালয়ে কোরআন তিলাওয়াতের আয়োজনে অংশ নেন। পরে সেখানে এক বৈঠকে মিলিত হন।

বৈঠকে ‘হাইয়াতুল ক্বিরাত আদদুয়ালিয়াহ’র আন্তর্জিাতিক আহ্বায়ক কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে মিশরের ক্বারী শায়েখ মাহমুদ আত তুখীকে ‘আর-রঈস’ এবং বাংলাদেশের শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানীকে `আল-আমিনুল আম’ করে ১১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।

আগামী এক বছরের মধ্যে তাঁরা পূর্ণাঙ্গ কমিটি গঠনের দায়িত্ব পালন করবেন বলে বৈঠক শেষে জানিয়েছেন, শায়েখ মাহমুদ আত তুখী।

লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে শায়েখ তুখী তার ফেসবুক টাইমলাইনে লিখেন, এ সংগঠনের প্রধান কাজ হবে সবাইকে সহিহ কোরআন তিলাওয়াত শিক্ষা দেওয়া, ও আন্তর্জাতিক ক্বিরাত কনফারেন্সের মাধ্যমে মানুষকে কোরআনের প্রতি আকর্ষিত করা।

/এসএস

মন্তব্য করুন