আমেরিকার কিসিমিতে বর্ণাঢ্য পিঠা উৎসব

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২০

টিটু বেপারী, ফ্লোরিডা থেকে: বাংলাদেশে একটা প্রবাদ আছে- পিঠা ছাড়া শীত জমেই না। এই আপতবাক্যটি যুক্তরাষ্ট্রে বসবাসরত প্রবাসীদের মনোভুমে এমনভাবে প্রথিত আছে যে সুদূর প্রবাসেও তারা তা ভুলতে পারেনি। তাইতো তুষার ভেজা শীতের সকালে শীতের মজা লুটতে প্রবাসীরা মেতে ওঠে জমজমাট পিঠা উৎসবে।

ডিজনি ওয়ার্ল্ড খ্যাত কিসিমির লেকফ্রন্ট পার্কে বাংলাদেশ সোসাইটি অফ সেন্ট্রাল ফ্লোরিডার উদ্যোগে আয়োজিত এ পিঠা উৎসবে বিপুল সংখ্যক প্রবাসীর সমাগম হয়। পিঠা উৎসবে নকশা করা বাহারি ডিজাইনের পিঠার মৌ মৌ গন্ধে উপস্থিত সুধীজনের মনপ্রাণ জুড়িয়ে যায়।

পিঠা উৎসবে বাংলাদেশ কমিউনিটিসহ বিভিন্ন কমিউনিটির লোকজন অংশগ্রহন করেন এবং পিঠার স্বাদ আস্বাদন করে ব্যাপক প্রশংসা করেন।

পিঠা উৎসবের আয়োজন প্রসংগে বাংলাদেশ সোসাইটির সভাপতি সামসুদ তোহা বলেন, বাংলাদেশ সোসাইটি সেন্ট্রাল ফ্লোরিডার অনেক পুরনো সংগঠন। এই সংগঠনের মুল লক্ষ্য হচ্ছে বাংলাদেশের সংস্কৃতিকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরা।
আমরা বরাবর চেষ্টা করেছি এখানে বাংলাদেশি কমিউনিটিকে আনন্দ দেওয়ার জন্য। আমাদের ঐতিহ্যবাহী এই অনুষ্ঠানের প্রশংসার দাবিদার আপনারা যারা সারারাত কষ্ট করে পিঠা বানিয়েছেন।

বাংলাদেশ সোসাইটির সাধারণ সম্পাদক ইসতিয়াক বাবু বলেন, প্রবাসে আমাদের লোকজন ও নান্দনিক সংস্কৃতির বহি:প্রকাশের লক্ষ্যেই এই পিঠা উৎসবের আয়োজন। বিশেষ করে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মের মনোভূমে লোকজ সংস্কৃতি জাগরুক রাখার লক্ষ্যেই আমাদের এই প্রয়াস।

সেন্ট্রাল ফ্লোরিডার অত্যন্ত পরিচিত মুখ আবিদ আমির বলেন, এতো সুন্দর আয়োজন এতো লোকের সমাগম আমি সত্যিই অভিভূত আমি বাংলাদেশের সোসাইটির সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই এতো সুন্দর আয়োজনের জন্য।

বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি শেলি আহ্সান বলেন, বাংলাদেশ সোসাইটি বরাবরই চেষ্টা করে আসছে এই কমিউনিটির বাংলা ভাষাভাষী যারা আছেন তাদের কাছে দেশীয় সংস্কৃতি তুলে ধরতে।

পিঠা প্রতিযোগিদের জন্য আকর্ষণীয় পুরস্কারের মধ্যে ছিল রাকিবুল আলমের সৌজন্যে আইফোন ১১ ও হাসান মাহমুদের সৌজন্যে ট্যাবলেট।

ৱ্যাফেল ড্রয়ের মধ্যে উল্খেযোগ্য পুরস্কার হলো ৫০” টিভি, ৩২” টিভি ও ২৪” টিভি। এগুলো সদরুল আলম, মোহাম্মদ হোসাইন এবং গোলাম মোহাম্মদের সৌজন্যে দেয়া হয়।

পিঠা উৎসবের সার্বিক সহযোগিতায় ছিলেন সামসুদ তোহা, ইসতিয়াক বাবু,রুমেল, কনক, ময়নুল, শেলি আহ্সান, জসিম উদ্দিন, করিমুজ্জামান, নবনি, ইউনুস, ওয়ারেস, আপেল, সেলিম, জাহাঙ্গির, শিপু, জুয়েল প্রমুখ।

/এসএস

মন্তব্য করুন