ঢাকা, ২৩শে ফেব্রুয়ারি ২০২০ ইং | ১১ই ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ | ২৮শে জমাদিউস-সানি ১৪৪১ হিজরী

জনপ্রিয়তা নয় আযহারীর মাসয়ালাগত ভুল বর্ণনাই বিরোধীতার কারণ : মুফতী মিছবাহ


প্রকাশিত: ৯:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২০

বর্তমান সময়ের আলোচিত-সমালোচিত বক্তা মিজানুর রহমান আযহারী সম্পর্কে মন্তব্য করতে গিয়ে অপর একজন আলোচিত বক্তা মুফতী হাবিবুর রহমান মিছবাহ বলেন, মিজানুর রহমান আযহারীকে নিয়ে ওলামায়ে কেরামের কোন মতবিরোধ নেই কিন্তু শরঈ বিষয়ে তার কিছু ব্যাখ্যা নিয়ে ওলামায়ে কেরাম মতবিরোধ করেছেন। একবার নয় বার বার যখন তিনি একইভাবে চালিয়ে যাচ্ছেন তখন সবাই তার বিরোধীতা শুরু করছেন। মূলত তার জনপ্রিয়তা নিয়ে কেউ প্রশ্ন তুলেনি।

এক প্রশ্নের জবাবে হাবিবুর রহমান মিছবাহ বলেন, এক সময় আমিও তাকে খুব পছন্দ করতাম ।

একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে লেখক, গবেষক ও বিশিষ্ট ওয়ায়েজ মুফতী হাবিবুর রহমান মিছবাহ একথা বলেন। মুফতি হাবিবুর রহমান মিছবাহ বলেন, সাম্প্রতিক সময়ে বাংলাদেশের যুব সমাজ সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে ধর্মীয় যে কোনও বিষয়ে প্রতিবাদের নামে ভুল বার্তা ছড়িয়ে দিচ্ছেন। যাতে চক্রান্তকারীরা খুব সহজে তাদের স্বার্থ হাসিল করে নিচ্ছেন।

তিনি প্রতিবাদের নামে এ ভুল ম্যাসেজ ছড়ানো থেকে বিরত থাকার আহ্বানও জানান।

মিজানুর রহমান আযহারীকে ‘জামাতের প্রোডাক্ট’ বলা নিয়ে ফেসবুকে আলোচনা সমালোচনা বিষয়ে মুফতী মিছবাহ বলেন, আযহারী কোন দল করেন তা মূলত আমার জানা নাই তবে জামাতের সাথে তার ভালো সম্পর্ক থাকায় ধর্ম মন্ত্রী তাকে জামাতের প্রডাক্ট বলেছেন।

এক প্রশ্নের জবাবে শরীয়ত বয়াতীর চ্যালেন্জ নিয়ে তিনি বলেন, শরীয়ত বয়াতীর কোথার কোন গুরত্ব নেই তার কথার জবাব দেওয়া মুর্খতা ছাড়া অন্য কিছু নই। বিভিন্ন টিভি টকশোতে যারা এ সম্পর্কে মাতামাতি করছেন তাদের জন্য আফসোস করে মিছবাহ বলেন, ৯০ শতাংশ মুসলমানের দেশে যারা ইসলাম দেশ মানবতায় যারা কখনো মাননবতা দেখায় না তারা শরীয়ত বয়াতির সম্পর্কে মানবতার বাঁশি বাজাচ্ছে।

মুফতি হাবিবুর রহমান মিছবাহ সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দেশের ধর্মীয় উস্কানীদাতাদের নিয়ন্ত্রণ করুন। না হয় তারা দেশের মানুষদের ভুল পথে নিয়ে যাবে।

ভিডিও থেকে শ্রুতিলিখনে ইউসূফ পিয়াস।

আই.এ/পাবলিক ভয়েস

মন্তব্য করুন