নাতে রাসুল (স.): সংগীতের মাধ্যমে সমাজ বিনির্মানের আহ্বান

প্রকাশিত: ৩:৫১ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২০

ইসলামী সংগীত জগতের জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন ‘কলরব শিল্পীগোষ্ঠি’র পরিচিত মুখ ও হলিটিউন এর সিইও মুহাম্মদ বদরুজ্জামানের কন্ঠে রিলিজ হয়েছে হৃদয়ছোঁয়া সুরের নাতে রাসুল ‘মুহাম্মাদ মুস্তফা’। সংগীতটির ভিডিওতে দেওয়া হয়েছে সমাজ বিনির্মানে একটি ব্যাতিক্রমধর্মী মেসেজ।

খাদ্যে ভেজাল দেওয়া এবং খাবারে ফরমালিনের নামে বিষ মেশানোর সমস্যা বর্তমানে মহামারী আকার ধারণ করেছে। এই সংগীতটিতে খাবারে ভেজাল দেওয়া এবং ফরমালিনের নামে বিষ মেশানোর প্রবণতাকে নিরুৎসাহিত করা হয়েছে এবং এর দ্বারা যে সমাজে অনেক বড় ক্ষতি বয়ে আনছে এ বিষয়ে সবাই সচেতন হওয়ার ব্যাপারে পরিস্কার একটি আহবান ছড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছে।

এইচ আহমেদ এর লিরিক ও টিউনে বদরুজ্জামানের কন্ঠে সংগীতটি আজ জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘হলিটিউন’ এ প্রকাশ করা হয়েছে। মহানবী হযরত মুহাম্মদ সা. এর শানে নাতে রাসুল আকারে লিরিক লেখা হয়েছে সংগীতটিতে।

‘মৌ ছড়ালে তুমি বিশ্বময়, তোমার আলোয় অন্ধকার রাত হলো বিদায়। মরুর বুকে যে ফুল ফোটালে, সে ফুলের সুবাসে মতোয়ার কুল-মাখলুকাত’ এমন কথামালাতেই সাজানো হয়েছে সংগীতটি।

ধর্মীয় আবহের এই সংগীতগুলো লাখো সংখ্যার সংগীতপ্রেমীরা দেখে থাকেন। হলিটিউন চ্যানেল ঘুরে দেখা গেছে প্রায় কোটি সংখ্যায় দেখা হয়েছে এমন সংগীতও রয়েছে বেশ কয়েকটি।

হলিটিউনের সিইও বদরুজ্জামান আশা প্রকাশ করেছেন এই সংগীতটিও বেশ জনপ্রিয়তা পাবে। সংগীতটির সুর ও কথামালাও আকর্ষণ করবে সবাইকে। সাথে সাথে খাদ্যে ভেজাল দেওয়া এবং ফরমালিনের নামে বিষ মেশানোর প্রবণতা থেকেও অনেকে সরে আসবেন।

এই সংগীতটিতে কিভাবে এই মেসেজটি প্রাসঙ্গিক জানতে চাইলে তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহী ওয়াসাল্লাম তার জীবন চরিতে মানুষকে ভালোর দিকে আহবান করেছেন সব সময় এমনকি রাসূল সা. এর হাদিসেও রয়েছে খাদ্যে ভেজাল দেওয়ার ব্যাপারে স্পষ্ট নিষেধাজ্ঞা। রাসুল স. বলেন- সৎ ও আমানতদার ব্যবসায়ীরা হাশরের দিন নবী, সিদ্দীক ও শহিদদের সঙ্গে উত্থিত হবেন। (জামিউত তিরমিযি, হাদিস নম্বর-১২০৯)।

নবী সা. আরও বলেন- ‘নিশ্চয় কিয়ামতের দিন খাদ্যে ভেজাল প্রদানকারী ব্যবসায়ীদেরকে মহাপাপীরূপে উঠানো হবে। তবে যারা সততার সাথে ব্যবাসা পরিচালনা করেছে তারা ব্যতিরেকে। (জামিউত তিরমিযি, হাদিস নম্বর-১২১০)।’ বদরুজ্জামান বলেন, ‘রাসূল সা. এর এই শিক্ষাই আমরা ভিডিওতে তুলে ধরেছি।’

সংগীতটি শুনতে ক্লিক করুন

/এসএস

মন্তব্য করুন