আধুনিক তুরস্কের জনক আতাতুর্কের মাজারে পুষ্পস্তবক অর্পণ করলেন কুয়েতের স্পিকার

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০
মোস্তফা কামাল আতাতুর্কের মাজার, ছবি: ডেইলি সাবাহ

ইসমাঈল আযহার
সহ-সম্পাদক

কুয়েতের স্পিকার মারজুক আল-গানিম তুরস্কের রাজধানী আঙ্কারায় তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের মাজার জিয়ারত করেছেন। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) আতাতুর্কের মাজারে পুষ্পস্তবকও অর্পণ করেন তিনি। তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে এখবর দিয়েছে।

মোস্তফা কামাল আতাতুর্কের সমাধিতে আল-গানিম ও উপস্থিত প্রতিনিধিরা এক মিনিট নীরবতা পালন করেন।

আল-গানিম তুরস্ককে উন্নত দেশগুলির পর্যায়ে উন্নীত করতে কামাল আতাতুর্ক এবং তার সহযোগীদের ভূমিকার প্রশংসা করেন। এসময় তিনি কামাল আতাতুর্কের মাজারের নোটবুকে স্বাক্ষর করেছেন।

উল্লেখ্য, মোস্তফা কামাল আতাতুর্ক ছিলেন উসমানীয় সামরিক কর্মকর্তা, বিপ্লবী রাজনীতিক, লেখক এবং তুরষ্কের প্রথম রাষ্ট্রপতি। তিনি আধুনিক তুর্কি প্রজাতন্ত্রের প্রতিষ্ঠাতা। তাকে আধুনিক তুরস্কের জনক বলা হয়।

প্রথম বিশ্বযুদ্ধের সময় আতাতুর্ক একজন সামরিক কর্মকর্তা ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধে উসমানীয় সাম্রাজ্যের পরাজয়ের পর তুরস্কের স্বাধীনতা যুদ্ধে তিনি তুর্কি জাতীয় আন্দোলনের নেতৃত্ব দেন। আঙ্কারায় একটি অন্তর্বর্তীকালীন সরকার প্রতিষ্ঠা করেন এবং এর মাধ্যমে তিনি মিত্রশক্তির প্রেরিত বাহিনীকে পরাজিত করেন। তার সামরিক অভিযানের ফলে তুরস্ক স্বাধীনতা লাভ করে।

আতাতুর্ক এরপর রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সংস্কার কার্যক্রম শুরু করেন। সাবেক উসমানীয় সাম্রাজ্যকে একটি আধুনিক, পশ্চিমা ও ধর্মনিরপেক্ষ জাতিরাষ্ট্রে রূপান্তর এই সংস্কারের উদ্দেশ্য ছিল। আতাতুর্কের সংস্কার আন্দোলনের মূলনীতির ওপর আধুনিক তুরস্ক প্রতিষ্ঠিত। তার মতবাদ কামালবাদ নামে পরিচিত।

ডেইলি সাবাহ অবলম্বনে ইসমাঈল আযহার

মন্তব্য করুন