দূর করুন চুলের খুশকি

প্রকাশিত: ৩:০০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২২, ২০২০

শীতকালের স্বাস্থ্য সমস্যাগুলোর মধ্যে অন্যতম একটি হলো খুশকি। নারী পুরুষ যে কারোরই এ সমস্যা হতে পারে। আর তা নিয়ে বিব্রতকর সমস্যায়ও পড়তে হয়।

খুশকির কারণে বেড়ে যায় ব্রণ ও অ্যালার্জির সম্ভাবনাও। সেসঙ্গে চুল পড়া ও চুলকানির সমস্যা তো আছেই। খুশকি নিরাময়ে অনেকেই ভরসা রাখেন অ্যান্টি ড্যানড্রফ শ্যাম্পুর ওপর। তবে এ ক্ষেত্রে ব্যবহার করতে পারেন প্রাকৃতিক উপাদান।

রসুন: বহু উপকারিতা সমৃদ্ধ উপাদান রসুন। এটি স্বাস্থ্যের জন্য যেমন ভালো, তেমনি উপকারী চুলের জন্যও। রসুনে থাকা অ্যান্টি ফাঙ্গাল উপাদান খুশকি দূর করতে সক্ষম। রসুন ব্লেন্ড করে এর রসের সঙ্গে সামান্য পানি মিশিয়ে নিন। এই মিশ্রণ মাথার ত্বকে লাগান। চাইলে এর সঙ্গে মেশাতে পারেন সামান্য মধু ও আদার রস। সপ্তাহে তিনদিন এই মিশ্রণ ব্যবহার করলে মুক্তি মিলবে খুশকি থেকে।

অ্যালোভেরা: চুলের যাবতীয় সমস্যা দূরীকরণে জাদুকরী ভূমিকা রাখে অ্যালোভেরা। এটি চুলের ঘনত্ব বাড়ায়, চুল পড়া বন্ধ করে, খুশকির সমস্যা দূর করে। অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে এতে। খুশকি দূর করতে অ্যালোভেরার রস ও নারকেল তেল একসঙ্গে মিশিয়ে নিন। এই তেল ব্যবহারে খুশকি দূর হবে চটজলদি। তবে আর কী, চুলের যত্নে ব্যবহার করুন উপকারী এই দুই উপাদান।

আই.এ/

মন্তব্য করুন