ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে এখনই ঐক্যবদ্ধ হতে হবে; ফজলে বারী মাসউদ

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে হাতপাখা প্রতীকের প্রার্থী অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেন, আজ আমাদের ভবিষ্যৎ প্রজন্ম হুমকির মুখে। বায়ু দূষণের কারণে ঢাকায় ২৪.৫ শতাংশ শিশুর ফুসফুসের সক্ষমতা দ্রুত কমে যায়। বছরে ২০০ দিন ঢাকার বাতাস প্রচন্ড অস্বাস্থ্যকর থাকে। ঢাকার বাতাস দূষিত, পানি দূষিত, খাবার দূষিত। এই দূষিত শহরে আমরা এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্ম হুমকির সম্মুখীন।

তিনি বলেন, ঢাকা বর্তমানে বিশ্বের সর্বোচ্চ জনঘনত্বের শহর হলেও কোন পরিকল্পনা ছাড়াই তার আকার বৃদ্ধি পাচ্ছে। ১৯৫৯ সালে ১৫ লাখ মানুষের জন্য যে পরিকল্পনা তৈরি করা হয়েছে, ঢাকা এখনো সে পরিকল্পনায় চলছে। অথচ প্রতিদিন ঢাকায় নতুন ১৪১৮জন মানুষ যুক্ত হচ্ছে।

তিনি চিত্র তুলে ধরে বলেন, একটি স্মার্ট শহরে ৩০ ভাগ খোলা জায়গা থাকার কথা হলেও ঢাকার আছে মাত্র ৫-৭ শতাংশ। তাও দিনে দিনে কমছে। ২০ শতাংশ রাস্তার যায়গায় ঢাকার আছে মাত্র ৪ শতাংশ। একটি স্মার্ট শহরে ১৫-১৬ শতাংশ জলাধার থাকা দরকার। অথচ ঢাকার জলাধার আছে মাত্র দুই শতাংশ। ২৫ শতাংশ সবুজায়নের কথা থাকলেও ঢাকায় আছে মাত্র ৬ শতাংশ।

তিনি বলেন, শিশু-কিশোরদের মানসিক-শারীরিক বিকাশ ও সুস্থ বিনোদনের জন্য খেলার মাঠ জরুরী। বিআইপি- এর তথ্য মতে ঢাকয় ১হাজার ৩০০ খেলার মাঠ থাকার কথা থাকলেও আছে মাত্র ২৩৫টি। তাঁর মধ্যে মাত্র ৪২টিতে জনসাধারণের প্রবেশের অধিকার আছে। ১৬টি সরকারি মাঠ দখলদারদের কবলে পড়েছে। ঢাকা উত্তর সিটিতে ৬১০টি মাঠের ঘাটতি রয়েছে।
তিনি বলেন, ঢাকায় নারী ও শিশু ধর্ষণ ভয়াবহ আকার ধারণ করেছে। নিজের সতিত্ব নিয়ে বাসায় ফিরতে পারবে কি না এই দুশ্চিন্তা নিয়েই একজন নারীকে বের হতে হয়। এমতাবস্থায় ভবিষ্যৎ প্রজন্মের জন্যই একটি নিরাপদ, বাসযোগ্য ও স্মার্ট ঢাকা গড়তে আমাদেরই ঐক্যবদ্ধ হতে হবে।

আজ ১৪ জানুয়ারী বুধবার বিকাল ৪টায় রাজধানীর শাহআলী থানার মাজার চত্বর, গুদারঘাট, নবাবের বাগ, বেরিবাঁধ, কাজীফুরি বাজার, প্রিয়াংকা হাউজিং, উত্তর বিশিল এলাকায় গণসংযোগকালে উপরোক্ত কথা বলেন অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ।

গণসংযোগকালে প্রার্থীর সাথে নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, ইসলামী আইনজীবি পরিষদের কেন্দ্রীয় নেতা এ্যাডভোকেট শফিক উদ্দিন মিয়া, স্থানীয় ঝুড়ি প্রতিকের ৮নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হাবিবুর রহমান ও ৯নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী মুহাম্মাদ হাবিবু রহমান, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় প্রচার ও আন্তর্জাতিক সম্পাদক কে এম শরীয়াতুল্লাহ, কেন্দ্রীয় সদস্য মুনতাসির আহমাদ, ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরর সহ-দপ্তর সম্পাদক মুফতি নিজামুদ্দীন প্রমূখ।

এমএম/

মন্তব্য করুন