মার্কিন সন্ত্রাসী সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চলমান প্রক্রিয়া হওয়া উচিত: হাতামি

প্রকাশিত: ১০:১০ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৪, ২০২০

মধ্যপ্রাচ্যের প্রতিরোধ আন্দোলনগুলোর প্রতি তেহরানের ঘনিষ্ঠ সমর্থন অব্যাহত থাকবে বলে প্রত্যয় জানিয়েছেন ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি।

তিনি বলেছেন, সিরিয়ার পুনর্গঠনের সময়টিতে সেদেশের সরকার ও জনগণের পাশে থাকবে তেহরান।

জেনারেল হাতামি সোমবার তেহরান সফররত সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী আলী আব্দুল্লাহ আইয়ুবের সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন। তিনি আরো বলেন, ধর্মীয় দাযিত্ববোধ ও মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা প্রতিষ্ঠার লক্ষ্যে সিরিয়ার প্রতি সমর্থন জানিয়েছে ইরান।

প্রতিরোধ আন্দোলন এখন মধ্যপ্রাচ্যের একটি প্রতিষ্ঠিত মতবাদ ও সংলাপের বিষয়ে পরিণত হয়েছে উল্লেখ্য করে ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমেরিকা সন্ত্রাসী হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করার মাধ্যমে এ অঞ্চলে মোতায়েন নিজের সেনাদের জীবনকে বিপদাপন্ন করে তুলেছে।

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সন্ত্রাসী সেনাদের বিরুদ্ধে যুদ্ধ এ অঞ্চলের একটি চলমান প্রক্রিয়ায় পরিণত হওয়া উচিত বলে উল্লেখ করেন জেনারেল হাতামি। তিনি বলেন, জেনারেল সোলাইমানি একাই বিশ্ব সাম্রাজ্যবাদী ও ইহুদিবাদী শক্তিগুলোকে রুখে দিয়েছিলেন।

সাক্ষাতে সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রীও তার দেশ ও ইরাকের সন্ত্রাসবাদ নির্মূলে শহীদ জেনারেল কাসেম সোলাইমানির অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। এই বীর মুজাহিদ জীবনের ঝুঁকি নিয়ে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করে সিরিয়ার জনগণকে সন্ত্রাসবাদের হাত থেকে মুক্ত করেছেন।

গত ৩ জানুয়ারি ভোরে মার্কিন সন্ত্রাসী সেনারা ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে। আমেরিকার এ জঘন্য সন্ত্রাসী তৎপরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী নিন্দার ঝড় বয়ে যায়।

/এসএস

মন্তব্য করুন