২০২১ সাল থেকে বিশ্ব ইজতেমা হবে ৩ পর্বে

প্রকাশিত: ১২:১০ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

আলমি শুরার ব্যবস্থাপনায় আলেমদের তত্ত্বধানে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ২০২১ সাল থেকে দুই পর্বে অনুষ্ঠিত হবে। এছাড়া গতবছর থেকে সাদ পন্থীদের নিয়ন্ত্রণে ইজতেমার দ্বিতীয় পর্ব হয়ে আসছে। সেই হিসেবে আগামী বছর সাদ পন্থীদের এক পর্বসহ আলমি শুরার দুই পর্ব নিয়ে ইজতেমা অনুষ্ঠিত হবে তিন পর্বে।

১৯৭২ সাল থেকে প্রতিবছর টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয় আসছে। জায়গা সঙ্কুলান না হওয়া এবং মুসুল্লিদের দূর্ভোগের কথা চিন্তা করে ২০১১ সাল থেকে ইজতেমা হচ্ছে দুই পর্বে।

২০১৮ মাওলানা সাদ কান্ধলভীকে নিয়ে সৃষ্ট সঙ্কটের পর ১৯’ এবং চলতি ইজতেমার প্রথম পর্ব ওলামায়ে কেরামের সম্পৃক্ততা ও তত্ত্বধানে তাবলীগের আলমি শুরার সাথীদের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়।

গত শুক্রবার শুরু হওয়া এবারের ইজতেমার প্রথম পর্বেই লোক সমাগমের রেকর্ড সৃষ্টি হওয়ায় প্রথম পর্বের আলমি শুরার ইজতেমাকেই দুই পর্বে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আজ রোববার সকালে ইজতেমা ময়দানে বিশ্ব তাবলিগের শীর্ষ মুরব্বিদের মাশওয়ারায় (বিশেষ পরামর্শ সভা) এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সেই হিসেবে আলমি শুরার দুই পর্ব এবং সাদ পন্থীদের এক পর্ব অব্যহত থাকলে আগামী বছর থেকে বিশ্ব ইজতেমা ৩ পর্বে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

সভায় আলমি শুরার তাবলিগের সাথীদের ব্যবস্থাপনায় ২০২১ সালের বিশ্ব ইজতেমার তারিখও নির্ধারণ করা হয়েছে।  তাবলিগের একাধিক দায়িত্বশীল নতুন তারিখ নির্ধারণের বিষয়টি নিশ্চিত করেছেন।

মাশওয়ারার সিদ্ধান্তমতে, ২০২১ সালে আলমি শুরাপন্থিদের ব্যবস্থাপনায় ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হবে। প্রথম পর্ব ৮ জানুয়ারি শুরু হয়ে ১০ জানুয়ারি মোনাজাতের মাধ্যমে শেষ হবে। দ্বিতীয় পর্ব ১৫ জানুয়ারি শুরু হয়ে ১৭ জানুয়ারি মোনাজাতের মাধ্যমে শেষ হবে।

মাশওয়ারায় আলমি শুরার সদস্য ছাড়া কাকরাইল ও রায়বেন্ডের মুরব্বিদের পাশাপাশি শীর্ষ উলামায়ে কেরাম ও বিভিন্ন দেশের মারকাজের দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন।

/এসএস

মন্তব্য করুন