বইমেলায় আসছে জাবির মাহমুদের ছড়ার বই ‘মেঘের বাড়ি দেব পাড়ি’

প্রকাশিত: ৯:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

এবারের অমর একুশে গ্রন্থমেলায় ২০২০ এ আসছে তরুণ ছড়াকার ও কবি জাবির মাহমুদের শিশুতোষ ছড়াগ্রন্থ ’মেঘের বাড়ি দেব পাড়ি’। বইটি বের করেছে নাশাত পাবলিকেশন। বইটি মেলায় বাংলার প্রকাশন স্টলে পাওয়া যাবে। এছাড়াও বাংলাবাজার ইসলামি টাওয়ারের মাকতাবাতুন নুরেও পাওয়া যাবে ছড়াগ্রন্থটি।

বইটি সম্পর্কে কবি ও গল্পকার সাইফ সিরাজ লিখেছেন, ‘জাবির মাহমুদের ছড়া পড়তে পড়তে নিজের স্মৃতি আর ঐতিহ্যের গহীনে ডুবতে থাকবেন আপনি। শব্দ আর বাক্যের বুননে দোলে ওঠবে চৈতন্য। আবেগ-অনুভবে নামবে হারিয়ে পাওয়ার শিহরণ।

প্রতিটি ছড়াই সম্ভাবনার নতুন একটি দুয়ার। ফুলের ডালে পরী নাচিয়ে কর্পোরেট পৃথিবীর হেমন্তকে মেকি বলে প্রকৃতির বিপর্যয়ে আপনার দৃষ্টি আটকে দেওয়ার মুন্সিয়ানা দেখিয়েছেন ছড়াকার। লাঙল, জোয়াল, ঢেকি অনুষঙ্গ হয়েছে তার ছড়ার; অনুষঙ্গগুলো আপনার ভেতরের সুখস্মৃতিকে রোমন্থিত করবে। শিশু-কিশোরের মন ও মননকে অনুসন্ধিৎসু করবে। আনন্দ দিবে নিখাঁদ।

প্রেম, হাহাকার, ঐতিহ্য, আনন্দ ইত্যাদি মিলিয়ে জাবির মাহমুদের এই প্রয়াস আমাদের শিশু-কিশোর প্রজন্মকে আন্দোলিত করবে। নিশ্চয়তা দিচ্ছি বড়রাও ঠকবেন না এই ছড়াগুলো পাঠে। পাঠশেষে বলবেন, ‘এভাবেও ভাবা যায়! এইরকমও বলা যায়!’

জাবির মাহমুদের জন্ম ২০০০ সালের ১০ অক্টোবর, মানিকগঞ্জের বাড়াই ভিকরা গ্রামে। বর্তমানে সে রাজধানীর জামিয়া ঐতিহাসিক দীনি বিদ্যাপীঠ ইমদাদুল উলুম ফরিদাবাদে তাকমিল জামাতে (মাস্টার্স) অধ্যয়নরত। শৈশব থেকেই লেখালেখির হাতেখড়ি। পরবর্তীতে জাতীয় দৈনিক সমকাল, ইনকিলাব, যায়যায়দিন, পূর্বদেশসহ স্থানীয় দৈনিক, সাপ্তাহিক, মাসিক, পাক্ষিক, ষাণ্মাসিক এবং বার্ষিক, অনলাইন পত্রপত্রিকায় নিয়মিত লেখা ছাপা হয়। মূলত ছড়া লিখলেও পাশাপাশি ছোটগল্প, কবিতা, প্রবন্ধ-নিবন্ধ লিখছেন নিয়মিত।

এক নজরে বই
বই: মেঘের বাড়ি দেব পাড়ি
লেখক: জাবির মাহমুদ
প্রকাশক: নাশাত পাবলিকেশন
প্রচ্ছদ: হামীম কেফায়েত
প্রচ্ছদ মূল্য: ৯০
পৃষ্ঠা: ৪৮

মন্তব্য করুন