শীতের দোহাই দিয়ে নামাজ কাজা নয়

প্রকাশিত: ৮:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ৮, ২০২০

ফাতেমা বেলি: একজন মুমিনের পক্ষে কখনই সম্ভব না নামাজের সময় বিছানায় শুয়ে থাকা বা অলস সময় কাটানো। একজন মু’মিনের মস্তিষ্কে এই চিন্তা সবসময় থাকবে যে, নামাজের সময় নামাজ আদায় করতে হবে। এর অন্যথা করা যাবে না। আপনি মুসলিম অথচ নামাজই আদায় করছেন না!

শীতের দোহাই দিচ্ছেন, নানান রকমের কাজের দোহাই দিচ্ছেন, এখানে ছিলাম ওখানে ছিলাম তাই আদায় করতে পারিনি। অজুহাত দিচ্ছেন ঠান্ডা পানির। আসল ঘটনা কি জানেন? আপনার নামাজ আদায় করার কোন ইচ্ছেই নেই। যদি থাকতো তবে কোন এক্সকিউজ দেখাতেন না।

আপনি যতক্ষণ না পাঁচ ওয়াক্ত সালাত আদায় করবেন ততক্ষণ একজন মুসলিমই হয়ে উঠতে পারবেন না। সালাত আদায় করছেন না তার মানে হলো আপনি সরাসরি আল্লাহর হুকুম অমান্য করছেন। আর যে আল্লাহর হুকুম অমান্য করে সে কি করে একজন মুসলিম হতে পারে?

অনেককেই বলতে শুনি, আমি সালাত আদায় করি না কিন্তু সত্যি কথা বলি -খারাপ কাজ করিনা, মানুষের সেবা করি ইত্যাদি ইত্যাদি। ব্যাপারটা যথেষ্ট হাস্যকর! ঘটনা এমন ঘটলো যে আপনি সারা পৃথিবীর সেবা করে বেড়ালেন অথচ নিজের বাবাকে বাবা-ই ডাকলেন না! তাহলে আপনার বাবা কি সন্তুষ্ট থাকবে আপনার উপর? কখনই না!

একটা কথা মনে রাখবেন, যতবার আপনি সালাত আদায় করবেন না, ততবারই আপনি শয়তানকে জিতিয়ে দিচ্ছেন। শয়তান আপনাকে আল্লাহর হুকুম অমান্য করতে দেখে আপনার দিকে তাকিয়ে কি বীভৎস কুৎসিত হাসি দিচ্ছে -আপনি নিজেও জানেন না।

আই.এ/

মন্তব্য করুন