শীতের সন্ধ্যায় তৈরি করুন গোলাপ পিঠে

প্রকাশিত: ৬:৫৫ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২০

নতুন বছরে, পৌষের শীতে সন্ধ্যায় বাড়িতে পিঠে হবে না, তাও কি হয়! আজ তাই শিখে নেওয়া যাক বাঙালির অত্যন্ত প্রিয় গোলাপ পিঠে বানানোর রেসিপি আর সহজ পদ্ধতি।

গোলাপ পিঠে বানাতে যা লাগবে:  ২ কাপ দুধ, ২ কাপ ময়দা, ২ কাপ চিনি, ১ কাপ জল, আন্দাজ মতো নুন, সামান্য এলাচ আর লবঙ্গ, পরিমাণ মতো তেল (ডুবো তেলে ভাজার জন্য)।

গোলাপ পিঠে বানানোর পদ্ধতি: একটি পাত্রে দুধের সঙ্গে সামান্য নুন দিয়ে মাঝারি আঁচে বসিয়ে দিন। দুধ ফুটে উঠলে এতে ময়দা দিয়ে ভাল করে নাড়ুন। মিনিট তিনেক নেড়ে নামিয়ে নিয়ে ঠাণ্ডা করে নিন।

এ বার হাতে তেল মেখে নিয়ে ময়ান তৈরি করুন। ময়ান দেওয়া হয়ে গেলে এর থেকে ৮-১০টি ছোট লেচি বা বল তৈরি করে নিন।

এর পর ছোট লেচি বা বলগুলোকে পাতলা করে বেলে নিন। এ বার ছোট গ্লাসের সাহায্যে ময়দার রুটি থেকে ছোট গোল গোল টুকরা কেটে বের করে নিন। ৩টি ছোট গোল টুকরা একটির উপর আর একটি (পর পর সাজিয়ে রাখুন) রাখুন।

এ বার ময়দার ওই রুটি থেকে বাদ পড়া অতিরিক্ত অংশগুলো ছোট ছোট করে সাজিয়ে ফুলের মাঝখানে আটকে দিন। ঠিক যেমন গোলাপের পাপড়ি হয়, সে ভাবে তৈরি করুন।

এর পর একটি পাত্রে পানি এবং চিনি দিয়ে অল্প আঁচে ফুটিয়ে ঘন সিরা তৈরি করে নিন। সিরার স্বাদ বাড়াতে এর সঙ্গে এলাচ আর লবঙ্গ সামান্য বেটে ছড়িয়ে দিতে পারেন।

অন্যদিকে আর একটি পাত্রে মাঝারি আঁচে তেল গরম করে গোলাপ ফুলগুলো ডুবো তেলে ছেড়ে সোনালি বা হালকা বাদামি করে ভেজে তুলে ফেলুন। গোলাপ গুলো টিস্যু পেপারে রেখে অতিরিক্ত তেল শুষে নিন।

এ বার ভাজা ময়দার গোলাপগুলো চিনির সিরায় ডুবিয়ে দিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। সিরা ঘন হয়ে এলে গোলাপগুলো সিরা থেকে তুলে নিন। ব্যস, ঠান্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন গোলাপ পিঠে।

আই.এ/

মন্তব্য করুন