অশালীন পোশাক’ পরায় সৌদিতে গ্রেপ্তার শতাধিক

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ১, ২০২০

সৌদি আরবের সংস্কৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয় এমন অশালীন পোশাক পরা ও সামাজিক রীতি-নীতি ভঙ্গের অভিযোগে দুই শতাধিক নারী ও পুরুষকে গ্রেপ্তার করেছে সৌদি পুলিশ।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, এক টুইটের মাধ্যমে রিয়াদ পুলিশ জানায়, গত সপ্তাহে  অশালীন পোশাক পরিধান করে রাস্তায় বের হয়ে সামাজিক রীতি ভঙ্গের দায়ে এখন পর্যন্ত ১২০ জন নারী ও পুরুষকে গ্রেপ্তার করা হয়েছে।

আরেক বিবৃতিতে রিয়াদ পুলিশ জানায়, বিভিন্ন হয়রানিমূলক কাজের অপরাধে আরও ৮৮ জনকে আটক করা হয়। আইন লঙ্ঘনকারীদের ওপর অনির্দিষ্ট পরিমানের শাস্তি আরোপ করা হয়েছে। এসব আইন লঙ্ঘনকারীদের ওপর সৌদি আইন অনুযায়ী শাস্তি আরোপ করা হয়েছে।

চলতি মাসে রিয়াদে এক ইলেক্ট্রনিক মিউজিক ফেস্টিভালে অনেকে হয়রানির শিকার হয়েছে বলে সামাজিক যোগাযোগের মাধ্যমে অভিযোগ করে। এরপরই দেশটির পুলিশ অনেককে গ্রেপ্তার করে। উল্লেখ্য, সৌদি আরবের সংস্কৃতিতে দেশটির যুবরাজ মুহাম্মদ বিন সালমান নানা পরিবর্তন আনে।

বর্তমানে নারীদের গাড়ি চালানোর অনুমতি মিলেছে, তারা এখন মাঠে গিয়ে খেলা উপভোগ করতে পারেন। শুধু তাই নয়, দেশটিতে সিনেমা হলও চালু করা হয়েছে। ধর্মীয় অনেক নিয়ম-কানুন শিথিল করার পর এই প্রথম এমন অভিযান চালানো হলো দেশটিতে।

মন্তব্য করুন