ফেসবুকে নববর্ষের শুভেচ্ছা; বিপদ থেকে সাবধান

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৯

আর একদিন পরেই আসছে নতুন বছর ২০২০। এরইমধ্যে বছরের শেষ সময়ে নতুন বছরের শুভেচ্ছা জানানো শুরু করেছেন অনেকেই। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম বা মেসেঞ্জারে চলছে শুভেচ্ছা জানানোর হিড়িক। গত দুদিন ধরে অনেকেই নানা ধরনের লিংকযুক্ত শুভেচ্ছা বার্তা পাঠাচ্ছেন মেসেঞ্জারের মাধ্যমে।

মেসেঞ্জারে নববর্ষের ‘শুভেচ্ছা’ বিষয়ক বার্তায় যেসব লিংক পাঠানো হচ্ছে, সেগুলোতে ক্লিক না করার অনুরোধ জানিয়েছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। পাশাপাশি এ ধরনের বার্তা থেকে সতর্ক থাকার পরামর্শও দিয়েছেন তারা। ফেসবুকে নতুন বছরের এ ধরনের শুভ কামনা জানাতে বিভিন্ন ধরনের লিংক ফরোয়ার্ড করছেন অনেকেই।

এতে করে ব্যক্তিগত তথ্য চুরিসহ নানা ধরনের বিপদের শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) সহযোগী অধ্যাপক ড. বি এম মইনুল হোসেন।

তিনি বলেন, ‘অপরিচিত উৎস থেকে আসা যেকোনও ধরনের লিংক ক্ষতিকর হতে পারে। হ্যাকাররা সাধারণত বিশেষ কোনও দিন যেমন নববর্ষ, জন্মদিন ইত্যাদিকে উপলক্ষ করে এই ক্ষতিকারক লিংকগুলো পাঠিয়ে থাকে। এই লিংকগুলোতে ক্লিক করলেই ব্যক্তিগত তথ্যাদি, এমনকি অ্যাকাউন্টের নিয়ন্ত্রণও হাতছাড়া হয়ে যেতে পারে।

নিতান্তই প্রয়োজন হলে, অপরিচিত উৎস থেকে আসা লিংক কপি করে, মূল অ্যাপ যেমন- ফেসবুক, জিমেইল ইত্যাদি থেকে লগআউট করে, কপি করা লিংক অন্য কোনও ব্রাউজার পেস্ট করার মাধ্যমে ভিজিট করা যেতে পারে। যদিও তাতে করে ক্ষতির ঝুঁকি পুরোপুরি দূর হয় না।’

গত দুদিন ধরে দেখা গেছে, মেসেঞ্জারে শুভেচ্ছার নামে wish-you.co, wish4u.co, my-love.co বা এমন লিঙ্ক থেকে মেসেজ পাঠানো হচ্ছে। যা অনেকেই মেসেঞ্জারে ফরোয়ার্ড করছেন অন্য বন্ধুদের। তথ্য সুরক্ষার জন্য এ ধরনের লিংক ফরোয়ার্ড না করার ব্যাপারে সচেতনতা জরুরি বলেও মনে করছেন সাইবার বিশেষজ্ঞরা।

আই.এ/

মন্তব্য করুন