আজ জাতীয় পার্টির ‘নিয়ম রক্ষার’ সম্মেলন

প্রকাশিত: ১২:৩০ অপরাহ্ণ, ডিসেম্বর ২৮, ২০১৯

জাতীয় পার্টির (জাপা) নবম কেন্দ্রীয় সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে শনিবার (২৮ ডিসেম্বর)। ৩ বছর ১১ মাস ১০ দিন পর আজ সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এ সম্মেলন শুরু হচ্ছে। সম্মেলনের একদিন আগেই দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম প্রেসিডিয়ামের বৈঠকে দলীয় গঠনতন্ত্রে সংশোধনী এনে সৃষ্টি করা হয়েছে বেশ কিছু পদ। আর এই পদগুলো নিজেদের বলয়ের শক্তিসাপেক্ষে প্রেসিডিয়ামের সদস্যরা ভাগ করে নিয়েছেন।

শনিবার কেবল এই সংশোধনী কণ্ঠভোটে পাস করিয়ে নেওয়া হবে বলে দলীয় সূত্রে জানা গেছে। দলটির একাধিক তরুণ নেতা ও রাজনীতি বিশ্লেষকরা বলছেন, জাপায় এখন সবাই নেতা। আর শনিবার যে সম্মেলন হচ্ছে, সেটি কেবল নিয়মরক্ষার স্বার্থেই হচ্ছে। সম্মেলন থেকে নতুন কোনও চমকের খবর আসবে না বলেও তারা মনে করেন।

শুক্রবার (২৭ ডিসেম্বর) দুপুরে জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা এক সংবাদ সম্মেলনে বলেন, ‘দলের গঠনতন্ত্র সংশোধন করে জাপার প্রতিষ্ঠাতা হুসেইন মুহম্মদ এরশাদের স্ত্রী রওশন এরশাদকে ‘চিফ প্যাট্রন’ নির্বাচিত করা হচ্ছে।’ তিনি আরও বলেন, ‘‘এবারের সম্মেলনে মূল আকর্ষণ—এরশাদের স্ত্রী রওশন এরশাদকে ‘চিফ প্যাট্রন’ নির্বাচিত করা। দলে তার সম্মান থাকবে সর্বোচ্চ। মিটিং বা সাধারণ সভাসহ সবখানেই তার এই সম্মান থাকবে।’

জাতীয় পার্টির দায়িত্বশীল সূত্র জানায়, এবারের সম্মেলনে দলের গঠনতন্ত্রে বেশ কিছু ধারা সংযোজন হচ্ছে। এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে—দলে একটি সিনিয়র কো-চেয়ারম্যান এবং ৬ জন কো-চেয়ারম্যানের পদ সৃষ্টি করা হয়েছে।

এছাড়া, ৮টি সাংগঠনিক বিভাগের জন্য ৮ জন অতিরিক্ত মহাসচিবের পদ সৃষ্টি করা হয়েছে। দলের বর্তমান প্রেসিডিয়াম সদস্য থেকে ৮ জনকে অতিরিক্ত মহাসচিব করা হবে। বর্তমানে প্রেসিডিয়ামের সদস্য হিসেবে আছেন ৫১ জন।

এ প্রসঙ্গে দলের দুই প্রেসিডিয়াম সদস্য জানান, সিনিয়র কো-চেয়ারম্যান পদে বর্তমান প্রেসিডিয়াম সদস্য আনিসুল ইসলাম মাহমুদ আসতে পারেন। কো-চেয়ারম্যান পদগুলোয় প্রেসিডিয়াম সদস্য রুহুল আমিন হাওলাদার, জিয়া উদ্দিন আহমেদ বাবলু, কাজী ফিরোজ রশীদ, ফখরুল ইমামের নাম আলোচনায় রয়েছে। এই নেতারা রওশন ও জিএম কাদেরপন্থী হিসেবে দলে পরিচিত।

আই.এ/

মন্তব্য করুন