বছরের শেষ সূর্যগ্রহণ

প্রকাশিত: ১০:২৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০১৯

বলয়গ্রাস সূর্যগ্রহণ ঘটতে পারে আজ বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর)। সূর্যগ্রহণটি বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় শুরু হওয়ার কথা ছিল। এটি শেষ হবে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে। আবহাওয়া অধিদফতর বলছে, আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে সূর্যগ্রহণ সকাল ৯টা ২মিনিটে শুরু হয়ে বেলা ১২টা ৬ মিনিটে শেষ হবে।

বৃহস্পতিবার সকাল ৮টা ৩০ মিনিটে কেন্দ্রীয় গতিপথ আরব সাগরের ওমানের মাদ্রাকাহের দক্ষিণ-পশ্চিম দিকে গ্রহণ শুরু হওয়ার কথা জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের বিজ্ঞানীরা। সম্পন্ন হবে ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে, কেন্দ্রীয় গতিপথ ফিলিপিন্স সাগরে গুয়াম দ্বীপের দক্ষিণ-পশ্চিম দিকে। কেন্দ্রীয় গ্রহণ শুরু হবে ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে। গতিপথ বাহরাইনের ইরায়ারাহ এর পশ্চিম দিক।

আর কেন্দ্রীয় গ্রহণ শেষ হবে ১২টা ৫৯ মিনিট ২৪ সেকেন্ডে, গতিপথ ফিলিপিন্স সাগরে ওয়েক দ্বীপের পশ্চিম দিকে। সর্বোচ্চ গ্রহণ ১১টা ১৭ মিনিট ৪২ সেকেন্ডে। গতিপথ মালাক্কা প্রণালীতে রুপাথ দ্বীপের দক্ষিণ-পূর্ব দিক। এ সময় সর্বোচ্চ মাত্রা শূন্য দশমিক ৯৬৯।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের গবেষকরা সতর্কতা হিসেবে বলছেন, সূর্য যখন পুরোপুরি ঢাকা থাকে (পূর্ণগ্রহণ), তার চেয়ে যখন আংশিক ঢাকা থাকে অর্থাৎ আংশিক সূর্যগ্রহণকালে সূর্যের দিকে তাকালে চোখের ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি থাকে। সূর্যের অতিবেগুনি রশ্মি বা আলট্রা ভায়োলেট রে প্রতিরোধী বিশেষ চশমা চোখে দিয়ে সূর্যগ্রহণ দেখা যেতে পারে।

এছাড়াও ছবি তুলতে হলেও ক্যামেরায় সোলার ফিল্টার ব্যবহার করা যেতে পারে। না হলে ক্যামেরার ক্ষতি হতে পারে বলেও জানান এই কর্মকর্তা। প্রতি ১৮ মাসে একবার পৃথিবীর কোথাও না কোথাও থেকে সূর্যগ্রহণ দেখা যায়।

মন্তব্য করুন