জামিয়া মিলিয়ার শিক্ষার্থীদের নিয়ে উদ্বিগ্ন ইরফান পাঠান

প্রকাশিত: ৭:০৪ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০১৯

দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার শিক্ষার্থীদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠান। এক টুইটার পোস্টে তিনি বলেছেন, ‘রাজনৈতিক দোষারোপের খেলা চলবে। তবে আমি এবং পুরো দেশ আসলে এই শিক্ষার্থীদের নিয়ে উদ্বিগ্ন।’

বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে নিপীড়নের মুখে ভারতে পালিয়ে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টানদের নাগরিকত্ব নিশ্চিতে সম্প্রতি আইন সংশোধন করেছে ভারত। ১২ ডিসেম্বর রাতে প্রেসিডেন্টের স্বাক্ষরের পরেই আইনে পরিণত হয়েছে বিতর্কিত বিলটি।

তারপর থেকেই সহিংসতা বেড়েছে সমগ্র ভারতে। রবিবার সন্ধ্যায় সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে বিক্ষোভে নামে জামিয়ার শিক্ষার্থীরা। তখন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ক্যাম্পাসে পুলিশ প্রবেশ করে এবং শিক্ষার্থীদের ওপর চড়াও হয়। এমন পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে টুইট করেছেন ইরফান পাঠান।

পরিস্থিতি নিয়ন্ত্রণের কথা বলে পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। আটক করা হয় প্রায় ১০০ শিক্ষার্থীকে। পরে অবশ্য বিক্ষোভের মুখে ভোর সাড়ে তিনটার দিকে তাদের ছেড়ে দেওয়া হয়। অভিযোগ উঠেছে, ক্যাম্পাসের শৌচাগারে ঢুকেও শিক্ষার্থীদের পিটিয়েছে পুলিশ।

আই.এ/

মন্তব্য করুন