শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে বিনম্র শ্রদ্ধা

প্রকাশিত: ১০:৩৮ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০১৯

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস। হানাদার পাকিস্তানি বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে ১৯৭১ সালের এই দিনে দেশের শ্রেষ্ঠ সন্তান অর্থাৎ বুদ্ধিজীবী নিধনের এই ঘৃণ্য পরিকল্পনাই মেতেছিল। তাই বুদ্ধিজীবীদের স্মরণে রায়েরবাজার বধ্যভূমিতে বিনম্র শ্রদ্ধা জানাচ্ছে সর্বস্তরের মানুষ।

শনিবার (১৪ ডিসেম্বর) সকাল সাড়ে আটটার দিকে আওয়ামী লীগের পক্ষ থেকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বুদ্ধিজীবীদের স্মরণে পুষ্পার্ঘ্য অর্পণের পর জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানাতে জনতার ঢল নামে রায়ের বাজার বধ্যভূমিতে।

এসময়, সাধারণ জনতা শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করতে ফুল, ব্যানার নিয়ে শহীদ বেদির দিকে সুশৃঙ্খলভাবে একে একে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে থাকেন। তাছাড়াও রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পদচারণে মুখর হয়ে ওঠে এই এলাকা। বধ্যভূমি স্মৃতিসৌধের বেদিতে ফুল দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানান তারা।

এ সময় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে তাদের সন্তানেরাও ফুল দিয়ে দিনটির কথা স্মরণ করেছেন। তাছাড়া বেদি প্রাঙ্গণে দিনটির কথা কথা স্মরণ করে নাটিকা প্রদর্শন করা হয়েছে।

আই.এ/

মন্তব্য করুন